পশ্চিমবঙ্গ

west bengal

ওয়াকআউট BJP-র, আস্থাভোটে জিতলেন উদ্ধব

By

Published : Nov 30, 2019, 6:02 PM IST

Updated : Nov 30, 2019, 7:39 PM IST

আস্থাভোটে জিতলেন উদ্ধব ঠাকরে । উদ্ধব ঠাকরে নেতৃত্বাধীন জোট সরকারের পক্ষে ১৬৯ জন বিধায়ক সমর্থন দিয়েছেন । বৃহস্পতিবারই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন উদ্ধব ঠাকরে । আজ রাজ্য বিধানসভায় তিনি আস্থাভোটে জিতলেন ।

uddhav-thackeray wins trust vote
আস্থা ভোটে জিতলেন উদ্ধব ঠাকরে

মুম্বই, ৩০ নভেম্বর : আস্থাভোটে জিতলেন উদ্ধব ঠাকরে । উদ্ধব ঠাকরে নেতৃত্বাধীন জোট সরকারের পক্ষে ১৬৯ জন বিধায়ক সমর্থন দিয়েছেন । বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে । আজ রাজ্য বিধানসভায় তিনি আস্থাভোটে জিতলেন । দুপুর আড়াইটে নাগাদ প্রোটেম স্পিকার দিলীপ ওয়ালসে পাটিলের তত্ত্বাবধানে আস্থাভোট শুরু হয় । আজ শপথ নেওয়ার আগে ছত্রপতি শিবাজিকে বিধানসভার মধ্যে শ্রদ্ধা জানান উদ্ধব । আজ উদ্ধব মন্ত্রিসভার প্রথম বৈঠকে রায়গড় কেল্লার সংরক্ষণে ২০ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে ।

MIM-এর ২ জন, CPI-র একজন এবং রাজ ঠাকরের মহারাষ্ট্র নব নির্মাণ সেনার (MNS) একজন বিধায়ক ভোটদান থেকে বিরত থাকেন । আস্থাভোট শুরু হওয়ার আগেই বিধানসভা থেকে ওয়াকআউট করে BJP । এর ফলে BJP-র অনুপস্থিতিতেই বিধানসভায় আস্থাভোট শুরু হয় ।

উদ্ভবের নেতৃত্বাধীন ‘মহা বিকাশ আঘাড়ি’ জোট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রথম থেকেই আত্মবিশ্বাসী ছিল । জোটের পক্ষ থেকে আজ সকালেই দাবি করা হয় যে তাঁদের সঙ্গে ১৭০ জনের বেশি বিধায়কের সমর্থন রয়েছে । জোটের তরফে আজ হিসাব প্রকাশ করে বলা হয়, শিবসেনার ৫৬, কংগ্রেসের ৪৪ জন, NCP-র ৫৪ বিধায়ক ছাড়াও ৮ জন নির্দল বিধায়ক, সমাজবাদী পার্টির ২ জন বিধায়কসহ মোট ১৭১ জনের সমর্থন রয়েছে জোটের পক্ষে ।

প্রোটেম স্পিকার বদলের বিরুদ্ধে BJP সরব হয় । রাজ্যপালের কাছে বিষয়টি তারা তুলবে বলে জানায় । কংগ্রেসের নানা পাটোলে বিধানসভার স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন ৷ অন্যদিকে BJP-র কিষান কাঠোরে স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দেন ।

BJP-র সঙ্গে নির্বাচনী গাঁটছড়া বেঁধে ভোটে লড়াই করেও একসঙ্গে সরকার গড়েনি শিবসেনা । রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, NCP ও কংগ্রেসের সঙ্গে জোট করে সরকার গঠনের পর শিবসেনা এখন BJP-র সঙ্গে সম্পর্ক ঠিক করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্ধব ঠাকরের ‘বড় ভাই’ হিসেবে নিজেদের মুখপত্রে বর্ণনা করেছে ।

দলীয় মুখপত্রে শিবসেনা কৃষকদের সুরাহার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে সাহায্য চেয়েছে । মহারাষ্ট্রে শিবসেনা ও BJP একসঙ্গে সরকার না গড়লেও উদ্ধব ঠাকরে ও নরেন্দ্র মোদি পরস্পরের ভাইয়ের মতো বলা হয়েছে । মুখপত্রে বলা হয়েছে, মোদিজির ছোটো ভাইয়ের প্রতি দায়িত্ব রয়েছে । আর তিনি প্রধানমন্ত্রী হিসাবে গোটা দেশের । এদিকে, আজ শিবসেনাকে মন্দির নিয়ে খোঁচা দেন BJP-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ ।

Last Updated : Nov 30, 2019, 7:39 PM IST

ABOUT THE AUTHOR

...view details