পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 20, 2019, 3:39 PM IST

ETV Bharat / bharat

মহিলাদের সমানাধিকারের জন্য তিন তালাক বিলোপের পক্ষে সওয়াল রাষ্ট্রপতির

দ্বিতীয়বার আরও শক্তি বাড়িয়ে কেন্দ্রে ক্ষমতায় এসেছেন নরেন্দ্র মোদি । রাষ্ট্রপতি সাধারণভাবে যে ভাষণ পাঠ করেন তা কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদিত । অর্থাৎ কেন্দ্রীয় সরকার তার ভাবধারাই রাষ্ট্রপতির মুখ দিয়ে বলানোর চেষ্টা করে । আজ সংসদের প্রথম ভাষণে রাষ্ট্রপতি যে বিষয়গুলির উপর জোর দিলেন তার মধ্যে তিন তালাক, মহিলাদের সমানাধিকার অন্যতম ।

ram

দিল্লি, 20 জুন : তিন তালাক, নিকাহ হালাল বন্ধ করার পক্ষে সওয়াল করলেন রাষ্ট্রপতি । পাশাপাশি দেশে মেয়ে-বোনদের সমান অধিকারের পক্ষে মত রাখলেন তিনি । আজ সংসদে যৌথ অধিবেশনে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ । সেখানেই তিনি মহিলাদের সমানাধিকারের বিষয়ে গুরুত্ব আরোপ করলেন ।

তিন তালাক উচ্চারণের মাধ্যমে বিবাহ বিচ্ছেদের প্রথা বা 'তালাক-এ-বিদ্দত'-কে অসাংবিধানিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট । এমন কী তিন তালাককে জামিন অযোগ্য ফৌজদারি অপরাধের তকমা দিয়ে তিন বছর পর্যন্ত জেল ও জরিমানার ব্যবস্থা করতে বিলও এনেছিল প্রথম মোদি সরকার । লোকসভায় বিলটি পাশ হলেও রাজ্যসভায় আটকে যায় ।

দ্বিতীয়বার আরও শক্তি বাড়িয়ে কেন্দ্রে ক্ষমতায় এসেছেন নরেন্দ্র মোদি । রাষ্ট্রপতি সাধারণভাবে যে ভাষণ পাঠ করেন তা কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদিত । অর্থাৎ কেন্দ্রীয় সরকার তার ভাবধারাই রাষ্ট্রপতির মুখ দিয়ে বলানোর চেষ্টা করে । আজ সংসদের প্রথম ভাষণে রাষ্ট্রপতি যে বিষয়গুলির উপর জোর দিলেন তার মধ্যে তিন তালাক, মহিলাদের সমানাধিকার অন্যতম । অর্থাৎ দ্বিতীয় বার ক্ষমতায় এসে কেন্দ্রীয় সরকার তিন তালাক নিয়ে যে আরও কার্যকর পদক্ষেপ করতে চলেছে তা একপ্রকার নিশ্চিত ।

তিন তালাক নিয়ে এর আগে একাধিকবার কেন্দ্রের সঙ্গে বিরোধী পক্ষের মতবিরোধ প্রকাশ্যে এসেছে । বিষয়টি নিয়ে অধ্যাদেশও জারি হয়েছিল । গত মন্ত্রিসভায় বেশ কিছু বিল লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তা পাশ করানো যায়নি । তাই অধ্যাদেশ আনা হয়েছিল । সংসদের নিয়ম বলে লোকসভা নির্বাচনের পর প্রথম অধিবেশনে পড়ে থাকা বিভিন্ন অধ্যাদেশগুলি পাশ করাতে হয় । তা না হলে সেগুলি খারিজ হয়ে যায় । অতীতে তিন তালাকের ক্ষেত্রে দুবার অধ্যাদেশ জারি করেছিল সরকার । যার মেয়াদ লোকসভা অধিবেশনের মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয় ।

এবার মুসলিম মহিলাদের স্বার্থ রক্ষায় ফের অধ্যাদেশ জারি করেছে সরকার । এবারের অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাশ করানোর পথে হাটবে মোদি সরকার তাতে কোনও সন্দেহ নেই । এরমধ্যে মহিলাদের বিষয়ও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে । আজ রাষ্ট্রপতির ভাষণে তিন তালাকের প্রসঙ্গ ওঠায় বিষয়টি অনেকটাই স্পষ্ট হয়ে গেল, এই অধিবেশনে সরকারের অন্যতম নজর এর দিকেই থাকছে ।

ABOUT THE AUTHOR

...view details