পশ্চিমবঙ্গ

west bengal

জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি, রাজ্যসভায় সমর্থন তৃণমূলের

By

Published : Jul 1, 2019, 4:28 PM IST

Updated : Jul 1, 2019, 5:17 PM IST

রাজ্যসভায় পেশ হল জম্মু কাশ্মীর রিজ়ারভেশন (সংশোধনী) বিল ও এক্সটেনশন অফ প্রেসিডেন্ট রুল ইন জম্মু কাশ্মীর । দুটি বিলেই সমর্থনের সিদ্ধান্ত তৃণমূল কংগ্রেসের ।

ফাইল ফোটো

দিল্লি, 1 জুলাই : আজ রাজ্যসভায় পেশ হল জম্মু কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল, 2019 ও এক্সটেনশন অফ প্রেসিডেন্ট রুল ইন জম্মু কাশ্মীর । বিল দুটি পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । দুটি বিলেই সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল কংগ্রেস ।

গত বছর জুনে জম্মু ও কাশ্মীরে PDP-এর সঙ্গে জোট ভেঙে দেয় BJP । জারি হয় রাজ্যপালের শাসন । 19 ডিসেম্বর সেই মেয়াদ শেষ হওয়ার পরদিন থেকে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি হয় । গত বছর জুনে জম্মু ও কাশ্মীরে PDP-এর সঙ্গে জোট ভেঙে দেয় BJP । এরপর রাজ্যপালের শাসন জারি হয় । 19 ডিসেম্বর সেই মেয়াদ শেষ হওয়ার পরদিন থেকে রাজ্যে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি হয় । একাধিক মহলের ধারণা ছিল, লোকসভা নির্বাচনের সঙ্গে সে রাজ্যে বিধানসভা ভোট হবে । কিন্তু, লোকসভা ভোট হলেও বিধানসভা ভোট হয়নি । এরপর 28 জুন লোকসভায় রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেন স্বরাষ্ট্রমন্ত্রী । তিনি বলেন, "এই মুহূর্তে জম্মু ও কাশ্মীরে নির্বাচন সম্ভবপর নয় । ডিসেম্বরের মধ্যে ভোট হবে ।" লোকসভায় বিলটি পাশও হয় ।

আজ রাজ্যসভায় এক্সটেনশন অফ প্রেসিডেন্ট রুল ইন জম্মু কাশ্মীর বিল পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী । বিলে সমর্থনের সিদ্ধান্ত জানায় তৃণমূল কংগ্রেস । একাধিক বিরোধী দলও গুরুত্বের কথা বিচার করে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে ।

এই সংক্রান্ত খবর :সিলমোহর লোকসভার, আরও 6 মাস রাষ্ট্রপতি শাসন জম্মু-কাশ্মীরে

এর পাশাপাশি আজ জম্মু কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল, 2019-ও পেশ করা হয় । এর আগে লোকসভাতে পাশ হয়েছিল এই বিল ।

২০০৪ সালে জম্মু-কাশ্মীর সংরক্ষণ আইন এনেছিল তৎকালীন UPA সরকার । এর ফলে কাশ্মীর উপত্যকায় নিয়ন্ত্রণরেখা সংলগ্ন এলাকার বাসিন্দারা সরকারি চাকরি ও শিক্ষা ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পেতেন । নয়া বিল পাশ হলে, জম্মুর আন্তর্জাতিক সীমান্ত এলাকার মানুষও এই সুবিধা পাবেন । সংরক্ষণ সংক্রান্ত সংশোধনীতেও সমর্থন জানিয়েছে তৃণমূল ।

Last Updated : Jul 1, 2019, 5:17 PM IST

ABOUT THE AUTHOR

...view details