পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

হায়দরাবাদ এনকাউন্টারে মৃত অভিযুক্তদের শব-ব্যবচ্ছেদের নির্দেশ তেলাঙ্গানা হাইকোর্টের

হায়দরাবাদে এনকাউন্টারে মৃত চার অভিযুক্তের শব-ব্যবচ্ছেদের (অটোপসি) নির্দেশ দিল তেলাঙ্গানা হাইকোর্ট । 23 ডিসেম্বর বিকেল পাঁচটার মধ্যে এই অটোপসির কাজ শেষ করতে হবে ।

By

Published : Dec 21, 2019, 2:45 PM IST

rape
ছবি

হায়দরাবাদ, 21 ডিসেম্বর : হায়দরাবাদ গণধর্ষণের ঘটনায় এনকাউন্টারে মৃত চার অভিযুক্তের শব-ব্যবচ্ছেদ (অটোপসি) করা হোক । আজ এই নির্দেশ দিল তেলাঙ্গানা হাইকোর্ট । আদালতের নির্দেশ, 23 ডিসেম্বর বিকেল পাঁচটার মধ্যে এই অটোপসির কাজ শেষ করতে হবে । দিল্লি AIIMS-র ফরেনসিক অফিসাররা অটোপসি করবেন । পুরো অটোপসির ভিডিয়ো করে তা কোর্টে জমা দিতে হবে । অটোপসির পর মৃতদেহগুলি তাঁদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে । বর্তমানে গান্ধি হাসপাতালে সংরক্ষিত রয়েছে মৃতদেহগুলি ।

হায়দরাবাদে 28 নভেম্বর এক পশুচিকিৎসক যুবতিকে ধর্ষণের পর পুড়িয়ে খুনের অভিযোগ ওঠে ৷ পরদিন ওই পশু চিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগে চারজনকে গ্রেপ্তার করা হয় । 6 ডিসেম্বর তদন্তের স্বার্থে ঘটনার পুনর্নিমাণের জন্য অভিযুক্তদের ঘটনাস্থানে নিয়ে যাওয়া হয় । পুলিশের দাবি, সেই সময় অভিযুক্তরা পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে পালাতে চেষ্টা করে । সেসময় পুলিশ বাধ্য হয়ে তাদের এনকাউন্টারে হত্যা করে বলে পুলিশ জানায় । এই ঘটনায় অভিযুক্তদের ইচ্ছাকৃতভাবে হত্যা করেছে বলে পুলিশের বিরুদ্ধে অভিযোগ ওঠে ।

আরও পড়ুন : হায়দরাবাদের পশু চিকিৎসককে ধর্ষণ করে পুড়িয়ে খুন , ধৃত 4

5 ডিসেম্বর, পুলিশের গুলিতে মৃত্যু হয় গণধর্ষণ ও খুনে অভিযুক্ত মহম্মদ আরিফ (26) , জল্লু শিবা (20), জল্লু নবীন (20) ও চেন্নাকেশাভুলুর (20) ৷ চার অভিযুক্তের মৃতদেহ ঘটনাস্থান থেকে ময়নাতদন্তের জন্য নিয়ে যায় পুলিশ ৷ ময়নাতদন্তের ভিডিয়ো রেকর্ডিং 8 ডিসেম্বর (শনিবার) সন্ধ্যার মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল । 6 ডিসেম্বর তেলাঙ্গানা হাইকোর্ট চার অভিযুক্তের মৃতদেহ 9 ডিসেম্বর (সোমবার) রাত 8টা পর্যন্ত সংরক্ষণের নির্দেশ দেয় ৷ আদালতের নির্দেশ ছিল দেহগুলির ময়নাতদন্ত ও অটোপসির ভিডিয়ো রেকর্ড করতে হবে ৷ সোমবার সকাল 10টা 30 মিনিটে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হয় ৷ এদিনই তেলাঙ্গানা সরকারের তরফে পুলিশি এনকাউন্টারের তদন্তে বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করা হয় ৷ 12 ডিসেম্বর হায়দরাবাদ এনকাউন্টারের ঘটনায় সুপ্রিম কোর্ট তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে । এই কমিটির প্রধান করা হয় সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ভি এস সিরপুরকরকে । এছাড়া কমিটিতে ছিলেন বম্বে হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রেখা বালডোটা ও প্রাক্তন CBI ডিরেক্টর ডি আর কার্তিকেয়ন ।

আরও পড়ুন : অভিযুক্তরা পুলিশের বন্দুক কেড়ে পালানোর চেষ্টা করছিল : সজ্জনর

এরপর আজ তেলাঙ্গানা হাইকোর্ট অটোপসি করার নির্দেশ দেয় ।

ABOUT THE AUTHOR

...view details