পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 10, 2020, 10:55 AM IST

Updated : Feb 10, 2020, 3:15 PM IST

ETV Bharat / bharat

৪ মাসের শিশু কি প্রতিবাদে অংশ নিতে পারে ? শাহিনবাগে মৃত্যুর ঘটনায় ক্ষোভ প্রকাশ সুপ্রিম কোর্টের

শাহিনবাগে রাস্তা আটকে CAA-NRC র বিরুদ্ধে বিক্ষোভ চলছে প্রায় 2 মাস ধরে ৷ এরফলে দিল্লি থেকে নয়ডাগামী যানচলাচলে অসুবিধার সৃষ্টি হওয়ায়  আন্দেলন সরিয়ে নেওয়ার আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে ৷ আজ সুপ্রিম কোর্টে সেই আবেদনেরই শুনানি হবে ৷

shaheenbagh
শাহিনবাগে বিক্ষোভ নিয়ে সুপ্রীম কোর্টে শুনানি আজ

দিল্লি, 10 ফেব্রুয়ারি : শাহিনবাগে ৪ মাসের শিশুর মৃত্যুর ঘটনায় কেন্দ্র ও দিল্লি সরকারকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। পাশাপাশি আইনজীবীদের উদ্দেশে শীর্ষ আদালতের প্রশ্ন, ‘‘4 মাসের শিশু কি প্রতিবাদে অংশ নিতে পারে?’’ শুধু তাই নয়, শাহিনবাগ আন্দোলন নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে আজ সুপ্রিম কোর্ট বলে, রাস্তা আটকে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ চলতে পারে না। এই মামলায় ১৭ ফেব্রুয়ারি ফের শুনানি।

প্রায় ২ মাস ধরে শাহিনবাগে CAA, NRC ও NPR-এর বিরুদ্ধে অবস্থান চালিয়ে যাচ্ছেন একাংশ মানুষ। প্রতিবাদকারীদের মধ্যে অধিকাংশই মহিলা ও শিশু। এদিকে এই আন্দোলনের জেরে দিল্লি থেকে নয়ডাগামী রাস্তায় যাতায়াতে অসুবিধা হচ্ছে বলে অভিযোগ ওঠে। এর প্রতিবাদে দুটি জনস্বার্থ মামলা দায়ের হয় শীর্ষ আদালতে ৷ নন্দ কিশোর গর্গ ও অমিত সাহানি জনস্বার্থ মামলা দায়ের করেন। তাঁরা কালিন্দি কুঞ্জের কাছে শাহিনবাগ এলাকা থেকে বিক্ষোভকারীদের সরাতে যাতে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হয়, আদালতের কাছে সেই আবেদন জানান।

এই পরিস্থিতিতে শাহিনবাগ থেকে বিক্ষোভকারীদের সরানো হবে, না হবে না ? তা নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় আজ সুপ্রিম কোর্টে শুনানি হয়। বিচারপতি সঞ্জয় কিষান কউল ও বিচারপতি কে এম জোসেফ-র ডিভিশন বেঞ্চ শোনে আবেদন। আবেদনের পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালত বলে, "দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে। ওঁদের প্রতিবাদ করার অধিকার আছে। কিন্তু, একই এলাকায় অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ চলতে পারে না।"

অন্যদিকে 4 মাসের মহম্মদ জাহানকে রোজ শাহিনবাগে আন্দোলনস্থলে নিয়ে যাচ্ছিলেন তাঁর আব্বা ও আম্মি। কিন্তু অতিরিক্ত ঠান্ডা সহ্য করতে না পেরে একরত্তি শিশুটি 30 জানুয়রি মারা যায় ৷ সেই ঘটনায় আজ ক্ষোভ প্রকাশ করে শীর্ষ আদালত।

Last Updated : Feb 10, 2020, 3:15 PM IST

ABOUT THE AUTHOR

...view details