পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 1, 2020, 7:18 AM IST

ETV Bharat / bharat

গ্রামীণ স্বাস্থ্য পরিষেবার হাল ফেরাতে পারে সৌরবিদ্যুৎ, মত বিশেষজ্ঞদের

COVID-19 পরিস্থিতিতে স্পষ্ট হয়েছে গ্রামের স্বাস্থ্য় পরিষেবার হতাশাজনক অবস্থা। সৌরবিদ্যুৎই পারে হাল ফেরাতে, বলছেন বিশেষজ্ঞরা।

revitalize rural health service
সৌরবিদ্যুৎ

দিল্লি, 30 এপ্রিল: ভারতের গ্রামীণ স্বাস্থ্য পরিষেবা রীতিমতো হতাশাজনক, তা স্পষ্ট করে দিয়েছে বর্তমান কোরোনো পরিস্থিতি। কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখে একথা জানাল গ্রামোন্নয়ন সংক্রান্ত 20 জন প্রতিনিধির বিশেষজ্ঞ দল।

এই প্রতিনিধি দলে রয়েছেন পুনর্নবীকরণযোগ্য শক্তির গবেষক, পুনর্নবীকরণযোগ্য শক্তির নিয়ে কাজ করা সংস্থার আধিকারিক প্রমুখ। নিজেদের চিঠিতে বিশেষজ্ঞ দলটির পরামর্শ, দেশের যেসব গ্রামে বিদ্যুৎ পৌঁছায়নি আজও সেখানে বিকল্প হিসেবে সৌর বিদ্যুতের ব্যবহার হোক। স্বাস্থ্য পরিষেবার হাল ফেরানো হোক।

চিঠিতে উল্লেখ করা হয়, COVID-19 বহু প্রশাসনিক অব্যবস্থাকে সামনে এনে দিয়েছে। তবে, সবচেয়ে বেশি অসুবিধায় পড়ছেন গ্রামের গরিব মানুষ। কারণ, অপর্যাপ্ত স্বাস্থ্য পরিষেবা।

বিশেষজ্ঞ দলটি কেন্দ্রকে লেখা ওই চিঠিতে আরও জানায়, দেশে এমন 39 হাজার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র রয়েছে যেখানে পরিষেবা পান 230 মিলিয়ান গ্রামীণ নাগরিক। অথচ ওই স্বাস্থ্যকেন্দ্রেগুলিতে বিদ্যুৎ নেই। এতে করে স্বভাবতই পরিষেবা মার খাচ্ছে। বিশেষজ্ঞদের বক্তব্য, এক্ষেত্রে গ্রামজীবনে দারুণভাবে কাজে আসে সৌরবিদ্যুৎ। যার বাস্তবায়নে গোটা প্রকল্পের জন্য সরকারের মাথা পিছু খরচ পড়বে মাত্র 30 টাকা করে। কেন্দ্রীয় সরকারকে লেখা এই চিঠিতে মূলত চারটি বিষয় স্পষ্ট করা হয়। সেগুলি হল---

  1. স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে বিদ্যুৎহীন গ্রামীণ স্বাস্থকেন্দ্রগুলিতে সৌরবিদ্যুতের ব্যবস্থা করতে হবে।
  2. এরজন্য অর্থ অনুমোদন করা হোক। যা অতি সামান্য বলে দাবি বিশেষজ্ঞ দলের।
  3. কোনও একটি গ্রাম ধরে কাজ নয়। এক্ষেত্রে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া প্রয়োজন।
  4. অন্যদিকে গ্রামের জন্য কম বিদ্যুতে ব্যবহার যোগ্য চিকিৎসা সরঞ্জামের ব্যবস্থাও করতে হবে সরকারকে।

একযোগে বিশেষজ্ঞ দলের এই চিঠি পাঠানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল, ন্যাশনাল হেলথ সিস্টেম রিসোর্স সেন্টার, কেন্দ্রীয় নতুন ও পুনর্নবীকরণযোগ্য শক্তি মন্ত্রক এবং নীতি আয়োগে।

এই বিষয়ে সেন্টার ফর এনভায়রমেন্টাল হেল্থ-এর ডেপুটি ডিরেক্টর পূর্ণিমা প্রভাকরণ বলেন, সৌরশক্তির মতো পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহারে বাস্তবিকেই বদলানো যেতে পারে গ্রামীণ স্বাস্থ্য পরিষেবার চিত্র।

ABOUT THE AUTHOR

...view details