পশ্চিমবঙ্গ

west bengal

অনাহূত আজ়াদ হিন্দ ফৌজ সদস্যরা, স্বামীর টুইটে মোদির উত্তর চাইলেন চন্দ্র বোস

By

Published : Jan 25, 2020, 2:27 PM IST

Updated : Jan 25, 2020, 3:11 PM IST

সাধারণতন্ত্র দিবসে আজ়াদ হিন্দ ফৌজকে আমন্ত্রণ জানানো নিয়ে দলের অন্দরেই চাপানউতোর । গতকাল টুইটে সুব্রহ্মণ্যম স্বামী জানান, এবার সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি আজাদ হিন্দ আজাদ হিন্দ ফৌজের সদস্যরা । কারণ মোদি সরকারের তরফে তাদের অনুমতি দেওয়া হয়নি ।

ছবি
ছবি

দিল্লি, 25 জানুয়ারি : এবার সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি আজ়াদ হিন্দ ফৌজের সদস্যরা । কারণ মোদি সরকারের তরফে তাদের অনুমতি দেওয়া হয়নি । গতকাল টুইটে একথা জানান BJP নেতা সুব্রহ্মণ্যম স্বামী । এর জেরেই জল্পনার সূত্রপাত দলের একাংশে । ইতিমধ্যে, সুব্রহ্মণ্যম স্বামীর টুইটকে উদ্ধৃত করে চন্দ্রকুমার বোস জানান, যদি এরকম কিছু হয়ে থাকে তাহলে প্রধানমন্ত্রীর কাছে তার উত্তর চায় দেশবাসী ।

দেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের অন্যতম অংশ আজ়াদ হিন্দ ফৌজ । রাসবিহারি বসু থেকে নেতাজি সুভাষচন্দ্র বসু কিংবদন্তি দেশপ্রেমীদের নাম জড়িয়ে রয়েছে এই বাহিনীর সঙ্গে ৷ এছাড়াও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আজ়াদ হিন্দ ফৌজ দুটি সামরিক লড়াইয়ে অংশ নেয় । গতবছর সাধারণতন্ত্র দিবসে নেতাজির আজ়াদ হিন্দ ফৌজের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছিল । কিন্তু এবার তা নিয়েই সংশয় । আগামীকাল সাধারণতন্ত্র দিসবের জন্য রাজধানীর প্রস্তুতি তুঙ্গে ।

রাজ্যের ট্যাবলোগুলি অংশ নিচ্ছে কুচকাওয়াজে । প্রতি বছরের মতো কড়া নিরাপত্তা রাজধানীজুড়ে । হাজার হাজার সুরক্ষাকর্মী মোতায়েন করা হয়েছে । চলছে CCTV ক্যামেরার নজরদারি । এরইমাঝে গতকাল BJP নেতা সুব্রহ্মণ্যম স্বামী টুইটে জানান, বিষয়টি খুব দুঃখজনক । 26 জানুয়ারির অনুষ্ঠানে থাকছেন না আজ়াদ হিন্দ ফৌজের সদস্যরা । মোদি সরকারের তরফে এসংক্রান্ত কোনও অনুমতি দেওয়া হয়নি । তারপরই টুইটারে সরব হন চন্দ্রকুমার বোস । বলেন, গতবছরই সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে ছিলেন তাঁরা । একথা যদি সত্যি হয়, তাহলে কেন আজ়াদ হিন্দ ফৌজের সদস্যরা এবার অংশ নিচ্ছেন না সেবিষয়ে প্রধানমন্ত্রীর কাছে উত্তর চায় দেশবাসী ।

BJP-র নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার । সেই জায়গায় দলের দুই শীর্ষ নেতার টুইট ঘিরে ইতিমধ্যে চাপানউতোর শুরু হয়েছে । গতবছর সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আজ়াদ হিন্দ ফৌজের সদস্যদের স্বাগত জানিয়েছিলেন নরেন্দ্র মোদি । তাহলে এবার কী হল ? প্রশ্ন উঠেছে দলের একাংশে ।

Last Updated : Jan 25, 2020, 3:11 PM IST

ABOUT THE AUTHOR

...view details