পশ্চিমবঙ্গ

west bengal

দেশদ্রোহিতার অভিযোগে গ্রেপ্তার হার্দিক

By

Published : Jan 18, 2020, 9:35 PM IST

আজই আহমেদাবাদের দায়রা আদালত হার্দিক প্যাটেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল । রাতে গুজরাতের বিরমগ্রামের হাসলপুরের কাছ থেকে গ্রেপ্তার করা হল কংগ্রেস নেতাকে।

ছবি
ছবি

আহমেদাবাদ, 18 জানুয়ারি : দেশদ্রোহিতার অভিযোগে গ্রেপ্তার করা হল কংগ্রেস নেতা হার্দিক প্যাটেলকে । আজ এক দায়রা আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে । 2015 সালের একটি দেশদ্রোহিতার মামলায় আদালতের নির্দেশ অমান্য করে বারবার অনুপস্থিত থাকার পর আদালত হার্দিককে গ্রেপ্তারের নির্দেশ দেয় ।

অতিরিক্ত দায়রা বিচারক বি জে গানাত্রা হার্দিকের গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন । শুনানি চলাকালীন নানা সময়ে হার্দিকের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন সরকারি কৌঁসুলি । তিনি বলেন, হার্দিক জামিনের শর্ত ভঙ্গ করেছেন । পাশাপাশি দ্রুত শুনানির জন্য কোর্ট তাঁর উপস্থিতি ও সহযোগিতাকে বাধ্যতামূলক করেছিল । তাও মেনে চলেননি হার্দিক । তিনি শুধু শুনানি বিলম্বিত করতে চাইছেন

2015 সালের জুলাই মাসে 3000-5000 জনগণ পাতিদার সংরক্ষণ আন্দোলন করেছিলেন । সরকারি চাকরিতে ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সংরক্ষণের দাবিতে এই আন্দোলন হয় । সেইসময় BJP বিধায়কের অফিসে হামলা হয় । অনেকে প্রাণ হারান । ঘটনায় পাতিদার আনামত আন্দোলন সমিতি(PAAS)-র নেতা সহ আরও অনেকের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল । হার্দিক প্যাটেল সহ অনেকের বিরুদ্ধে অগ্নিসংযোগ, রাষ্ট্রদ্রোহ ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছিল । তখন হার্দিক প্যাটেলকে গ্রেপ্তার করা হলেও পরে তিনি জামিন পেয়ে যান ।

ঘটনার সঙ্গে যুক্ত দীনেশ ভাম্বাভানিয়া ও চিরাগ প্যাটেল আজ আদালতে উপস্থিত ছিলেন । কিন্তু বারবার শুনানির সময় অনুপস্থিত ছিলেন হার্দিক প্যাটেল । আজ দায়রা বিচারক হার্দিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে 24 জানুয়ারি আদালতে হাজির করানোর নির্দেশ দিয়েছিলেন । তারপর আজই বিরমগ্রামের হাসলপুরের কাছে গ্রেপ্তার করা হয় তাঁকে ।

ABOUT THE AUTHOR

...view details