পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

দ্বিতীয় দিনেও উত্তপ্ত সংসদ, দুটো পর্যন্ত মুলতুবি রাজ্যসভা

লোকসভার শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিন । শুরু থেকেই উত্তপ্ত সংসদ । ওয়েলে নেমে কেন্দ্রের বিরুদ্ধে স্লোগান তোলে বিরোধীরা ।

By

Published : Nov 19, 2019, 12:48 PM IST

Updated : Nov 19, 2019, 4:44 PM IST

ছবি

দিল্লি, 19 নভেম্বর : শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিনেও উত্তপ্ত সংসদ । আজ প্রশ্নোত্তর পর্ব শুরু হতেই ওয়েলে নেমে কেন্দ্রের বিরুদ্ধে স্লোগান তোলে বিরোধীরা । অন্যদিকে দুপুর দুটো পর্যন্ত মুলতুবি রয়েছে রাজ্যসভা ।

লোকসভার শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিন । প্রথম প্রশ্ন ওঠে 2022 সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার ইশুতে । তারপরই সরব হয় বিরোধীরা । স্লোগান ওঠে, "স্বৈরতন্ত্র বন্ধ কর । আমরা বিচার চাই । জবাব দাও, জবাব দাও।" এরপর একের পর এক মুলতুবি প্রস্তাব আনতে থাকে বিরোধীরা । সোনিয়া গান্ধি ও রাহুল গান্ধির উপর থেকে SPG নিরাপত্তা সরিয়ে নেওয়ায় কংগ্রেসের তরফে মুলতুবি প্রস্তাব আনা হয় । এনিয়ে সরব হয় বিরোধীরা । অন্যদিকে, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ঘটনায় মুলতুবি প্রস্তাব আনে RSP, IUML, TMC । ওয়েলের ওই উত্তপ্ত পরিস্থিতিতে স্পিকার ওম বিড়লা সাংসদদের কার্যত ধমক দিয়ে সতর্ক করেন ।

দ্বিতীয় দিনেও একাধিক বিষয়ে বিল পেশ হতে চলেছে । আজকের অন্যতম আলোচ্য বিষয় বায়ু দূষণ । লোকসভার 193 নিয়মাবলী অনুযায়ী আজ বিকেলেই বায়ু দূষণ ও জলবায়ু পরিবর্তনের উপর আলোচনা হবে । এছাড়াও জালিয়ানওয়ালাবাগ ন্যাশনাল মেমোরিয়াল অ্যামেন্ডমেন্ট বিল ২০১৯, সারোগেসি রেগুলেশন বোর্ড গঠন নিয়েও আলোচনা হচ্ছে । ইতিমধ্যেই চিটফান্ড সংশোধনী বিল নিয়ে আলোচনা হয়েছে লোকসভায় । এনিয়ে BJP ও তৃণমূল কংগ্রেসের সাংসদদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময়ও হয় । পরে তাঁদের কার্যত ধমক দিয়ে সতর্ক করেন স্পিকার ।

সকাল থেকেই উত্তপ্ত রাজ্যসভা । রাজ্যসভার 267 নিয়মাবলী অনুযায়ী আজকের কার্যাবলী মুলতুবি করার আবেদন জানান সদস্যরা । কিন্তু চেয়ারম্যান তা প্রত্যাখান করলে আরও হইহট্টগোল শুরু হয় । শেষমেশ দুপুর 2টো পর্যন্ত মুলতুবি রয়েছে রাজ্যসভা ।

2টো পর্যন্ত মুলতুবি রাজ্যসভা

রাজ্যসভার প্রথম দিনে নতুন পোশাকে উপস্থিত হন মার্শাল । এনিয়েও সরব হন সদস্যরা । একাধিক সমালোচনা শুরু হয় । শেষমেশ রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু পোশাক পরিবর্তনের বিষয়টি পুনর্বিবেচনা করার নির্দেশ দেন ।

মার্শালের পোশাক নিয়ে উত্তপ্ত রাজ্যসভা
অন্যদিকে, রাজ্যসভার সাংসদ আর কে সিনহা, বিজয় গোয়েল, কে টি এস তুলসি, জি ভি এল নরসিমহা রাও এবং নরেন্দ্র যাদব দেশে বায়ুদূষণের ইশুতে জ়িরো আওয়ার নোটিশ দিয়েছে ।
Last Updated : Nov 19, 2019, 4:44 PM IST

ABOUT THE AUTHOR

...view details