পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 5, 2020, 7:14 PM IST

ETV Bharat / bharat

স্বচ্ছ ভারতের হাত ধরে জল জীবন মিশনে আত্মনির্ভরতার দিশা

১০০ শতাংশ জলের ব্যবহার সুনিশ্চিত করতে গ্রামীণ ভারতে ব্যবহৃত জলের ব্যবস্থাপনায় জোর "জল জীবন মিশন"-এর । সহযোগিতায় "স্বচ্ছ ভারত মিশন "। কিচেন গার্ডেন বানিয়ে আত্মনির্ভরতার দিশা গ্রামবাসীদের ।

Kichen Garden, Greywater Management
Kitchen Garden

দিল্লি, ৫ জুলাই : গ্রামীণ ভারতে ১০০ শতাংশ জলের ব্যবহার নিশ্চিত করতে "জল জীবন মিশন" এবং "স্বচ্ছ ভারত মিশন"-এর অধীনে গ্রামবাসীদের বোঝানো হচ্ছে ব্যবহৃত জল ব্যবস্থাপনা প্রযুক্তিকে কীভাবে কিচেন গার্ডেন তৈরির কাজে লাগানো যায় ।

"স্বচ্ছ ভারত মিশন" যেখানে দেশজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার কাজের সঙ্গে যুক্ত, "জল জীবন মিশন"-এর লক্ষ্য ২০২৪ সালের মধ্যে প্রতিটি বাড়িতে জল সরবরাহ । দুটি মিশনেরই সাধারণ লক্ষ্য, আশপাশ পরিষ্কার রাখা এবং ব্যবহৃত জলমুক্ত রাখা ।

জলশক্তি মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, বেশ কয়েকটি রাজ্য যেমন হিমাচল প্রদেশ হরিয়ানা এবং মহারাষ্ট্রে "জল জীবন মিশন" -এর অধীনে ৫০ শতাংশ লক্ষ্যপূরণ সম্ভব হয়েছে । যদিও ব্যবহৃত জলের ব্যবস্থাপনা এখনও স্থানীয়দের কাছে একটা বড় চ্যালেঞ্জ । বলেন, " আমরা "স্বচ্ছ ভারত মিশন"- এর সঙ্গে হাত মিলিয়ে ব্যবহৃত জল কীভাবে পুনরায় ব্যবহার করা যায় গ্রামবাসীদের সেটা বোঝানোর কাজ শুরু করেছি ।" তাঁর মতে, ব্যবহৃত জলকে ফের ব্যবহার করার জন্য গ্রামীণ এলাকায় গার্ডেন সবচেয়ে ভালো উপায় ।

জলশক্তি মন্ত্রকের ওই আধিকারিক আরও বলেন, "আমরা সার্ভে করে দেখেছি অনেক পরিবার ব্যবহৃত জলকে বাড়ির পিছনে ফেলেন । পরে ওই জমা জলে মশা জন্মায় । তাই এবার থেকে ঠিক হয়েছে ওই জল ব্যবহার করে গ্রামবাসীদের বাড়ির মধ্যেই বাগান তৈরিতে উৎসাহিত করা হবে । গাছ লাগানো, সবজি, ফুল চাষে উৎসাহিত করা হবে । হরিয়ানা, ঝাড়খণ্ড এবং ওড়িশার বেশ কয়েকটি গ্রামে এই বিষয়টা বেশ সফল হয়েছে । " জানান, ভালো সাড়া মেলায় " জল জীবন মিশন"- এর অধীনে ব্যবহৃত জল পুনরায় ব্যবহার করার জন্য কিচেন গার্ডেনের চিন্তাভাবনাকে বাধ্যতামূলক করার চেষ্টা করা হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details