পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 9, 2019, 2:25 PM IST

ETV Bharat / bharat

গৃহঋণে সুদের হার কমাল SBI, সুদের হার কমল স্থায়ী আমানতেও

8.25 থেকে কমিয়ে এই ঋণের হার 8.15 শতাংশ করার কথা আজ জানাল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি । এর ফলে কম সুদে গৃহঋণের আবেদন করতে পারবেন ব্যাঙ্কের গ্রাহকরা ।

গৃহঋণে সুদের হার কমাল SBI, সুদের হার কমল স্থায়ী আমানতেও

মুম্বই, 9 সেপ্টেম্বর : প্রান্তিক ব্যয় ভিত্তিক ঋণের হার (MCLR) কমানোর সিদ্ধান্ত নিল দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBI । 8.25 থেকে কমিয়ে এই ঋণের হার 8.15 শতাংশ করার কথা আজ জানাল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি । ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্কের রেপো রেট 1.1 শতাংশ কমানোর পরেই এই সিদ্ধান্ত নিল SBI । SBI জানিয়েছে, 10 সেপ্টেম্বর থেকেই নতুন এই সুদের হার কার্যকরী করা হবে । এর ফলে কম সুদে গৃহঋণের আবেদন করতে পারবেন ব্যাঙ্কের গ্রাহকরা ।

প্রসঙ্গত গত মাসেই MCLR কমিয়ে 8.25 শতাংশ করেছিল ব্যাঙ্কটি । চলতি আর্থিক বছরে এই নিয়ে পঞ্চমবার MCLR কমেলো SBI । এই মূল সুদের হারটির উপরেই নির্ভর করে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদী তহবিলে ঋণ দেওয়া হয়ে থাকে

MCLR কমানোর পাশপাশি স্থায়ী আমানতে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । ফিক্সড ডিপোজ়িটের ক্ষেত্রে সুদের হার 0.25 শতাংশ কমানো হবে বলে জানিয়েছে SBI । ব্যাঙ্কের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, "SBI রিটার্ন টার্ম ডিপোজ়িটের ক্ষেত্রে প্রযোজ্য সুদের হারকে 20-25 বেসিস পয়েন্ট এবং বাল্ক টার্ম ডিপোজ়িটে 10-20 বেসিস পয়েন্ট কমানোর সিদ্ধান্ত নিয়েছে ।"

দেশে অর্থনৈতিক বৃদ্ধির হার গত ছয় বছরে সব থেকে কম । এর জেরে সরকার এবং RBI দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার উপর জোর দিয়েছে । কেন্দ্রীয় ব্যাঙ্ক বারবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে উপভোক্তাদের সুদের হার হ্রাসের সুবিধার্থে পদক্ষেপ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details