পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

বিশ্বায়নের যুগে অচল নয় গান্ধির অর্থনৈতিক মতাদর্শ

বর্তমানে বিশ্বায়নের নীতিতে চলা বাণিজ্য ও উদার অর্থনীতির যুগে কতটা কার্যকর গান্ধির এই নীতি ? এর জবাব পেতে আমাদের গান্ধির সময় ও বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে অর্থনৈতিক পরিকাঠামোর পর্যালোচনা করা উচিত ।

বিশ্বায়নের যুগে অচল নয় গান্ধির অর্থনৈতিক মতাদর্শ

By

Published : Aug 26, 2019, 9:59 AM IST

অনেক সমালোচকের মতে গান্ধির অর্থনৈতিক মতাদর্শ বর্তমান বিশ্বায়নের যুগে অচল । গান্ধিবাদী অর্থনীতি আদতে সমাজতান্ত্রিক মনোভাবাপন্ন ও সরল । তাঁর অর্থনৈতিক চিন্তাধারা অর্থনৈতিক বিকাশের সঙ্গে যুক্ত বিভিন্ন বিষয়কে একত্রিত করার একটি প্রচেষ্টা । নৈতিকতা ও অর্থনীতি, উন্নয়ন ও সমতা, সম্পদ সৃষ্টি ও বিতরণকে একত্রিত করার চেষ্টা করেছিলেন গান্ধি । তাঁর অর্থনৈতিক চিন্তাধারার মূল নীতি ছিল যে, একটি অর্থনৈতিক প্রক্রিয়ায় সবার সমান সুযোগ থাকা উচিত ।

মোহনদাস করমচাঁদ গান্ধি সবসময় সাধারণ জীবনযাপনের পরামর্শ দিতেন । তিনি অনিয়ন্ত্রিত শিল্পায়নের বিরোধিতা করতেন । উলটে তিনি গ্রাম-স্বরাজের পক্ষে সওয়াল করতেন । ভারতের গ্রামগুলিতে কৃষিকাজ ও ক্ষুদ্রশিল্পের মাধ্যমে কর্মসংস্থান বৃদ্ধি ও গ্রামীণ শিল্পের বিকাশের উপর জোর দিতেন । তিনি বলতেন, "গণ উৎপাদন নয়, জনগণের দ্বারা উৎপাদন প্রয়োজন ।" এইভাবে তিনি অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রস্থলে রেখেছিলেন গ্রাম স্বরাজকে ।

তবে বর্তমানে বিশ্বায়নের নীতিতে চলা বাণিজ্য ও উদার অর্থনীতির যুগে কতটা কার্যকর গান্ধির এই নীতি ? এর জবাব পেতে আমাদের গান্ধির সময় ও বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে অর্থনৈতিক পরিকাঠামোর পর্যালোচনা করা উচিত ।

কংগ্রেস স্বাধীনতার আগে গান্ধির অর্থনৈতিক নীতির সমর্থক হলেও স্বাধীন ভারতে জওহরলাল নেহরুর সরকার কিন্তু অন্য পথে চলেছিল । সেই সময় নেহরু জোড় দেন বৃহৎ শিল্পের উপর । কর্মসংস্থান বৃদ্ধি ও দেশের সম্পদ বাড়াতেই সরকার সেই সময় বৃহৎ শিল্পের উপর ভরসা করেছিল । কিন্তু তার জেরে দেশের গ্রামগুলির স্বনির্ভর হয়ে ওঠা আর হয়নি । এরপর ভারতের অর্থনীতির গতিবিধি পরিবর্তিত হয় 1990-এর দশকে । দেশকে দেওলিয়া হওয়া থেকে বাঁচাতে ভারত উদার অর্থনীতির পথ বেছে নেয় । এর জেরে গান্ধির অর্থনীতির পথ থেকে আরও সরে যায় ভারতের অর্থনীতি ।

পরিসংখ্যান বলছে গত 45 বছরের মধ্যে এখন দেশে বেকারের সংখ্যা সব থেকে বেশি । অর্থনীতিবিদদের একাংশ বলছে, ভারতকে 5 লাখ কোটি টাকার অর্থনীতিতে নিয়ে যাওয়ার যে কথা সরকার বলেছে, তার বাস্তবায়ন সম্ভব একমাত্র গান্ধির পথেই । সেই পথে সমবণ্টন ও গ্রামগুলিকে স্বনির্ভর করে তোলার মাধ্যমেই দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details