পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 10, 2020, 12:52 PM IST

Updated : Sep 10, 2020, 1:37 PM IST

ETV Bharat / bharat

ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হল রাফাল

ভারতীয় বায়ুসেনায় অন্তর্ভুক্ত হল 5টি রাফাল যুদ্ধবিমান । আজ হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠিকভাবে বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হয় বিমানগুলিকে । অনু্ষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্ল ।

Rafale
Rafale

আম্বালা, 10 সেপ্টেম্বর : ভারত-চিন সম্পর্কের উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই ভারতীয় বায়ুসেনার অংশ হল 5টি রাফাল যুদ্ধবিমান । আজ আম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিকভাবে বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয় ফ্রান্স থেকে আনা 5টি যুদ্ধবিমানকে । অনু্ষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লসহ দেশের সেনা আধিকারিকরা ।

রীতি মেনেই পুজো করিয়ে বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনায় যুক্ত করা হয় রাফালকে। এছাড়াও এই উপলক্ষে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল । তাতে অংশ নেয়- রাফাল, জাগুয়ার, সুখোই-30, তেজস যুদ্ধবিমান এবং এমআই-17 ও ধ্রুব কপ্টার । অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ছাড়াও উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনেরাল বিপিন রাওয়াত, ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া এবং প্রতিরক্ষা সচিব অজয় কুমার, ফ্রান্সের বিমানবাহিনীর উপপ্রধান এরিক অ্যাটলে এবং রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের প্রতিনিধিরা ।

সীমান্তে অশান্তি পরিস্থিতির মধ্যে ভারতীয় বায়ুসেনার দ্রুত পদক্ষেপ নেওয়ায় আজ অনুষ্ঠানে বায়ুসেনাকে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং । তিনি আরও বলেন, "রাফাল ভারতীয় বায়ুসেনায় যোগ দেওয়ায় বিশ্বের কাছে শক্তিশালী ও কড়া বার্তা পৌঁছেছে । বিশেষত যারা আমাদের সার্বভৌমত্বের উপর চোখ রেখেছে ।"

বায়ুসেনার অন্তর্ভুক্ত হল রাফাল

ভারত ফ্রান্সের কাছ থেকে 59,000 কোটি টাকায় 36 টি রাফাল যুদ্ধবিমান সংগ্রহের জন্য চুক্তি স্বাক্ষর করেছে । চুক্তির প্রায় চার বছর পর চলতি বছরের 29 জুলাই প্রথম ব্যাচ ভারতে পৌঁছায় । ফরাসি মহাকাশ সংস্থা দাসো অ্যাভিয়েশনের তৈরি এই বিমানগুলি আজ আনুষ্ঠানিকভাবে IAF-এর অন্তর্ভুক্ত করা হয় ।

Last Updated : Sep 10, 2020, 1:37 PM IST

ABOUT THE AUTHOR

...view details