পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 2, 2020, 6:02 PM IST

ETV Bharat / bharat

লকডাউনের সুযোগে চলছে রেলওয়ের রক্ষণাবেক্ষণের কাজ

500 টি ট্রাক মেইনটেনেন্স মেশিন, সিগনাল ও ওভারহেড ইকুইপমেন্ট (OHE) ও আলট্রাসনিক ফ্ল ডিটেকশন (USFD) মেশিন দিয়ে নিয়মিতভাবে রেলওয়ে ট্র্যাক, রেলওয়ে ট্র্যাকের পাত ও ওভারহেডের নানা মেরামতি ও রক্ষণাবেক্ষণের কাজ চলছে ।

ছবি
ছবি

দিল্লি, 2 মে : লকডাউনের জেরে বন্ধ যাত্রী পরিষেবা । তাই এই সময়কে কাজে লাগিয়েছে রেল । ওভারহেডের রক্ষণাবেক্ষণ, রেলওয়ে ট্র্যাকের মেরামতি থেকে শুরু করে দীর্ঘদিন ধরে বাকি থাকা নানা কাজ এই ফাঁকেই সেরে ফেলা হচ্ছে । আজ এক বিবৃতিতে একথা জানিয়েছে জাতীয় পরিবহন সংস্থা ।

বিবৃতিতে জানানো হয়েছে, পরিষেবার ক্ষেত্রে যাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা বাড়াতেই এই কাজ । 12,270 কিলোমিটার রেলওয়ে ট্র্যাকের রক্ষণাবেক্ষণের লক্ষ্য়ে প্রায় 500 টি ট্রাক মেইনটেনেন্স মেশিন, সিগনাল ও ওভারহেড ইকুইপমেন্ট (OHE) নিয়মিতভাবে কাজ করে চলেছে । তাছাড়া রেলওয়ে ট্র্যাকের পাতে কোথায় কোথায় ত্রুটি আছে, তা আলট্রাসনিক ফ্ল ডিটেকশন (USFD) মেশিন দিয়ে খতিয়ে দেখা হচ্ছে ।

জাতীয় পরিবহন সংস্থার বিবৃতিতে আরও বলা হয়েছে, "এই লকডাউনের ফাঁকা সময়টা ভবিষ্যতে আর কখনও পাওয়া যাবে না । ট্রেন পরিষেবা ব্যহত হওয়ার কোনও দুশ্চিন্তা নেই । তাই এই সময়ে সমস্ত রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজ করার পরিকল্পনা করেছিল রেল। মোট 5,362 এলাকায় অসিলেশন মনিটরিং সিস্টেমের (OMS) মাধ্যমে পর্যায়ক্রমিকভাবে 1,92,488 কিমি বিস্তৃত ট্র্যাকের স্বাস্থ্য খতিয়ে দেখা হচ্ছে ।"

গ্রীষ্মকালে আগে থেকেই সতর্কতা অবলম্বন করা হয়েছে । গরমের জেরে রেলওয়ে ট্র্যাকের লোহার পাতে সংকোচন প্রসারণ ঘটার সম্ভাবনা থাকে । সেগুলিও খতিয়ে দেখা হচ্ছে । এইমুহূর্তে ট্র্যাক রক্ষণাবেক্ষণ ও ডি-স্ট্রেসিংয়ের কাজ চলছে । এক্ষেত্রে প্রচুর কর্মীর দরকার হয়। তবে সমস্ত প্রাথমিক স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে পুরো কাজ চলছে। মোট 2,246 কিমি রেলওয়ে ট্র্যাকে ডি-স্ট্রেসিংয়ের কাজ হয়েছে । পাশাপাশি কাজিপেট ইয়ার্ড, বিজয়ওয়াড়া ইয়ার্ড, বেঙ্গালুরু সিটি ইয়ার্ড সহ বেশ কয়েকটি জায়গায় পুনর্নির্মাণের কাজ চলছে।

এছাড়াও রেলওয়ে সেতুগুলির উপর কাজ চলছে । শিবামোগগা শহরের কাছে টুঙ্গা নদীর উপর ব্রিজ নং 86, চেন্নাই স্টেশনের কাছে ওভার ব্রিজ, রাজামুন্দ্রি-বিশাখাপটনম এলাকার ব্রিজ, ভুসওয়ালে ডিভিশনে ছ'টি ফুট ওভার ব্রিজ সহ নানা এলাকায় কাজ চলছে এই লকডাউনের সময়।

ABOUT THE AUTHOR

...view details