পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 2, 2020, 12:09 PM IST

ETV Bharat / bharat

109টি রুটে চলবে বেসরকারি ট্রেন, শুরু রিকোয়েস্ট ফর কোয়ালিফিকেশনের প্রক্রিয়া

ডিসেম্বরেই এই 151 টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার । মানুষকে উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচয় করাতে, যাত্রার সময় কমাতে, কর্মসংস্থান ও যাত্রী সুরক্ষা বাড়াতে এবং বিশ্বমানের পরিষেবা দিতে- এই উদ্যোগ বলে জানিয়েছে তারা ।

ফাইল ফোটো
ফাইল ফোটো

দিল্লি, 2 জুলাই : 109 টি রুটে চলবে 151 টি প্যাসেঞ্জার ট্রেন । যা চালাবে কোনও বেসরকারি সংস্থা । ডিসেম্বরেই এমন সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার । এবার তার জন্য শুরু হল রিকোয়েস্ট ফর কোয়ালিকেশনের প্রক্রিয়া । অর্থাৎ এই 151টি ট্রেন চালাতে কে বা কারা আগ্রহী তা জানার প্রক্রিয়া শুরু করল সরকার । এদিকে রেলেরও বেসরকারিকরণ হচ্ছে বলে সরব হয়েছে বিরোধীরা ।

আধুনিক প্রযুক্তি ও বিশ্বমানের পরিষেবার জন্য 151টি বেসরকারি ট্রেন চালানোর কথা ডিসেম্বরে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার । দেশের সবচেয়ে জনপ্রিয় এই পরিবহন পরিষেবায় বেসরকারি সংস্থার প্রবেশ এই প্রথম । গতকাল বিষয়টি জানিয়ে রেলমন্ত্রক বলে, রেলে বেসরকারি বিনিয়োগের উদ্যোগ দেশে এই প্রথম । এই উদ্যোগ নেওয়া হয়েছে- মানুষকে উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচয় করাতে, যাত্রার সময় কমাতে, কর্মসংস্থান ও যাত্রী সুরক্ষা বাড়াতে এবং বিশ্বমানের পরিষেবা দিতে ।

তবে, এক্ষেত্রে বেশিরভাগ ট্রেনই তৈরি হবে ভারতে, মেক ইন ইন্ডিয়ার অধীনে । বেসরকারি সংস্থাগুলি শুধু ট্রেনের দেখাশোনা ও আর্থিক বিনিয়োগ করবে । যার পরিমাণ 30 হাজার কোটি টাকা ।

রেলমন্ত্রকের তরফে বলা হয়, বর্তমানে তেজস বা হামসফরের মতো ট্রেনে যে আধুনিক কোচ ব্যবহার করা হচ্ছে, সে ধরনের কোচ ব্যবহার হবে বেসরকারি ওই ট্রেনগুলিতে । যা সর্ব্বোচ্চ 160 কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ছুটতে পারবে । প্রতিটি ট্রেনে থাকবে 16টি কামরা । মূলত যে রুটগুলি লাভজনক এবং যে রুটে যাত্রীদের চাহিদা রয়েছে সেই রুটগুলিতেই ওই ট্রেনগুলি চালানো হবে । ভাড়া ঠিক করার দায়িত্বে থাকবে বিনিয়োগকারী সংস্থা ।

এই নিয়ে সরব হয়েছেন কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরি । গতকালই কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে টুইটারে তিনি লেখেন, "অন্যতম জাতীয় সম্পদ বিক্রি করতে উঠেপড়ে লেগেছে সরকার । বেসরকারিকরণকে কখনওই রেলের সমস্যার সমাধান হিসেবে বিবেচনা করা যায় না, এটি রেলের অদক্ষতার পরিচয় ।"

আরও লেখেন, "রেলের বেসরকারিকরণ মানেই তো টিকিটের দাম বাড়বে । যেখানে দেশ একটা বড় আর্থিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে, সেখানে 109 টি রুটের ট্রেন বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া সাধারণ মানুষের কাটা ঘায়ে নুনের ছিটে দেওয়ার মতো ।"

অধীরের কথায়, " 109টি রুটে বেসরকারি ট্রেন চালানো খুবই সহজ। কিন্তু এমন ঔদ্ধত্ব্যের সঙ্গে এমন সিদ্ধান্ত নেওয়া উচিত নয় ।"

ABOUT THE AUTHOR

...view details