পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 22, 2020, 5:25 AM IST

Updated : Aug 22, 2020, 8:46 AM IST

ETV Bharat / bharat

দায়িত্বে চিনা সংস্থা, 44টি ট্রেন তৈরির টেন্ডার বাতিল রেল মন্ত্রকের

বন্দে ভারত মিশনের অধীনে 44টি ট্রেন তৈরির টেন্ডার পেয়েছিল চিনা সংস্থা CRPC ইয়ংজি ইলেকট্রিক কোম্পানি লিমিটেড । গুরুগ্রামের একটি সংস্থার সঙ্গে একযোগে ট্রেন তৈরির বরাত দেওয়া হয় ওই সংস্থাকে ।

বন্দে ভারত মিশনে বাতিল ৪৪টি ট্রেনের টেন্ডার
বন্দে ভারত মিশনে বাতিল ৪৪টি ট্রেনের টেন্ডার

দিল্লি, ২২ অগাস্ট : বন্দে ভারত মিশনের অন্তর্গত 44টি ট্রেন তৈরির টেন্ডার বাতিল করল রেলমন্ত্রক । শুক্রবার রাতে মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়, নতুন টেন্ডার খোঁজা হচ্ছে । এক সপ্তাহের মধ্যে নতুন টেন্ডারের হাতে ট্রেন তৈরি দায়িত্ব তুলে দেওয়া হবে ।

এই 44টি ট্রেন তৈরির টেন্ডার পেয়েছিল CRPC পাইওনিয়ার ইলেকট্রিক প্রাইভেট লিমিটেড । চিনা সংস্থা CRPC ইয়ংজি ইলেকট্রিক কোম্পানি লিমিটেড এবং গুরুগ্রামের পাইওনিয়ার ফি-মেড প্রাইভেট লিমিটেড 2015 সালে একযোগে 44টি ট্রেন তৈরির টেন্ডার পায় । কিন্তু সাম্প্রতিক ভারত-চিন উত্তেজনার মাঝে চিনা সংস্থাকে দেওয়া টেন্ডার বাতিলের সিদ্ধান্ত নেয় রেলমন্ত্রক । তবে নতুন টেন্ডার ভারতীয় কোনও সংস্থাকে দিতে চাইছে রেল । শুক্রবার টুইটে প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়ার উল্লেখ করে অন্তত সেই বার্তা দিয়েছে রেলমন্ত্রক ।

জুন মাসে লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ভারতীয় জওয়ানদের শহিদ হওয়ার পর থেকে চিনের সঙ্গে বেশকিছু বাণিজ্য ক্ষেত্র থেকে সরে দাঁড়িয়েছে ভারত । সৌর শক্তির প্রয়োজনীয় দ্রব্য আমদানি থেকে শুরু করে 59টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে প্রতিবেশী রাষ্ট্রের উপর কূটনৈতিক চাপ বাড়িয়েছে ভারত । COVID-19 এর জন্য থার্মাল ক্যামেরা তৈরির টেন্ডারে চিনা সংস্থা লাভবান হওয়ায় তা বাতিল করে কেন্দ্র । চিনের সঙ্গে সংঘর্ষের পরে দ্য ডেডিকেটেড ফ্রেট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড একটি চিনা সংস্থার সঙ্গে 470 কোটি টাকার চুক্তি বাতিল করে ।

Last Updated : Aug 22, 2020, 8:46 AM IST

ABOUT THE AUTHOR

...view details