পশ্চিমবঙ্গ

west bengal

ভয় পেয়েই যোগী প্রশাসন আটক করেছে, দাবি রাহুলের

By

Published : Oct 1, 2020, 12:47 PM IST

Updated : Oct 1, 2020, 7:01 PM IST

আজ হাথরস যাচ্ছেন কংগ্রেসের রাহুল ও প্রিয়াঙ্কা । তার আগে সেখানে জারি করা হয়েছে 144 ধারা । রাস্তায় আটক করা হয় রাহুল গান্ধিকে ।

rahul priyanka
rahul priyanka

লখনউ, 1 অক্টোবর : হাথরসের নির্যাতিতার মৃত্যুর পর 48 ঘণ্টা কেটে গেছে । কিন্তু বিক্ষোভের আগুন নেভেনি । আজ সকালে নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করার উদ্দেশ্যে রওনা হন রাহুল-প্রিয়াঙ্কা । কিন্তু তাঁদের হাথরস ঢোকার আগেই আটকানো হয় । পুলিশের সঙ্গে বচসা বাধে রাহুলের । চলে ধাক্কাধাক্কি । পড়ে যান তিনি । শেষে রাহুল ও প্রিয়াঙ্কাকে আটক করে উত্তরপ্রদেশ পুলিশ । ভয় পেয়েই রাহুলদের আটকিয়েছে উত্তরপ্রদেশ সরকার বলে দাবি করেন রাহুল গান্ধি ।

সেখানকার প্রশাসনের বক্তব্য, রাজ্য পুলিশের কয়েকজন কোরোনায় আক্রান্ত । সেই জন্যই বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । কিন্তু বিরোধী শিবিরের দাবি, রাহুল এবং প্রিয়াঙ্কা নির্যাতিতার পরিবারের সঙ্গে কথা বললে চাপ বাড়বে যোগী সরকারের উপর আর তাই এভাবে তাঁদের আটকানোর পরিকল্পনা করা হয়েছে ।

টানা 15 দিন লড়াইয়ের পর 29 সেপ্টেম্বর দিল্লির হাসপাতালে মৃত্যু হয় নির্যাতিতার । তাঁর জিভে গভীর ক্ষত ছিল । শিরদাঁড়া ভেঙে যাওয়ায় শ্বাস নিতে পারছিলেন না তিনি । পক্ষাঘাতে আক্রান্ত হয়েছিলেন বলে জানান চিকিৎসকরা । গণধর্ষণ ও অত্যাচারের পরও পুলিশ সহজেই অভিযোগ নিতে চায়নি বলে দাবি পরিবারের সদস্যদের । এদিকে রাতারাতি নির্যাতিতার মৃতদেহ পুলিশ জোর করে পুড়িয়ে দেয় বলে অভিযোগ । তাঁর পরিবারের সদস্যদের সেই সময় বাড়িতে আটকে রাখা হয় বলে অভিযোগ ।

এদিকে এই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ শুরু করে ভীমসেনা । ভীমসেনার প্রধান চন্দ্রশেখর আজ়াদ জানান, দেহ দাহ করার সময় তাঁকে বাড়িতে আটকে রেখেছিল পুলিশ । এখনও তিনি গৃহবন্দী ।

তদন্তে বিশেষ তদন্তকারীদল

উত্তরপ্রদেশ সরকারের তীব্র নিন্দা করেছেন BSP প্রধান মায়াবতী । তিনি বলেন, "উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যদি নারী সুরক্ষা নিশ্চিত করতে না পারেন তবে তিনি ইস্তফা দিন । তাঁকে তাঁর সঠিক জায়গা গোরখনাথ মঠে পাঠাতে আমি কেন্দ্রের কাছে আর্জি জানাচ্ছি । তিনি যদি মন্দির পছন্দ না করেন, তবে রামমন্দির তৈরির কাজ করুন তিনি ।"

হাথরস যাওয়ার আগে সকালে টুইট করেন রাহুল গান্ধি । উত্তরপ্রদেশ সরকারকে আক্রমণ করে তিনি লেখেন, উত্তরপ্রদেশে জঙ্গলরাজে নারীদের উপর অন্যায় হয় । জীবন্ত অবস্থায়ও সম্মান দেয়নি । মৃত্যুর পরও শেষকৃত্যও সঠিকভাবে করতে দেয়নি । BJP-র স্লোগান "বেটি বাঁচাও" না "তথ্য লোকাও, সত্য বাঁচাও" ।

হাথরস গণধর্ষণের তদন্তে একটি বিশেষ তদন্তকারী দল গঠন হয়েছে । তিন সদস্যের সেই দল গতরাতে জেলায় পৌঁছেছে । প্রাথমিক তদন্ত শুরু করেছে তারা । সাতদিনের মধ্যে তদন্ত শেষ করে প্রশাসনের কাছে তাদের রিপোর্ট দিতে হবে ।

এদিকে প্রকাশ্যে এসেছে নির্যাতিতার অটোপ্সি রিপোর্ট । যেখানে উল্লেখ করা হয়েছে,

  • তাঁর সার্ভিকাল স্পাইনে আঘাত ছিল
  • গলায় ফাঁস দিয়ে শ্বাসরোধ করা হয়েছিল

নির্যাতিতার বাড়ির চারদিকে জারি করা হয়েছে কড়া নিরাপত্তা । হাথরসের প্রতিটি রাস্তা ব্যারিকেড দিয়ে ঘিরে দিয়েছে পুলিশ । রাহুল-প্রিয়াঙ্কা গ্রেটার নয়ডায় আটকানো হয় । প্রথমে তাঁদের আটক করে জেপি গেস্টহাউজ়ে নিয়ে যাওয়া হয় । এরপর তাঁদের ছেড়ে দেয় উত্তরপ্রদেশ পুলিশ ।

এইদিকে রাহুল টুইট করেন, নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে চাইলেও উত্তরপ্রদেশ সরকার ভয় পাচ্ছে । মুখ্যমন্ত্রী মহাশয় এত ভয় পাবেন না !

Last Updated : Oct 1, 2020, 7:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details