পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

পৃথক মতাদর্শ পোষণেও গান্ধির বন্ধু ছিলেন রবীন্দ্রনাথ

স্বাধীনতা অর্জন করতে গান্ধি অসহযোগ আন্দোলন শুরু করেছিলেন । তবে পূর্ণ স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে অসহযোগ আন্দোলন কোনও কার্যকর সমাধান নয় বলে বিশ্বাস করতেন রবীন্দ্রনাথ । অসহযোগ আন্দোলনকে রাজনৈতিক সন্ন্যাস বলে আখ্যা দেন রবীন্দ্রনাথ ।

রবীন্দ্রনাথ ও মহাত্মা

By

Published : Sep 8, 2019, 12:13 PM IST

Updated : Sep 8, 2019, 6:01 PM IST

ভারতের রাজনৈতিক মানচিত্রে গান্ধিজির অবস্থান আকাশ-ছোঁয়া । তিনি দেশীয় জাতীয়তাবাদের পৃষ্ঠপোষক ছিলেন । সেই সময়ে রবীন্দ্রনাথও একজন বিশ্ববন্দিত কবি । স্বাধীনতা অর্জন করতে গান্ধি অসহযোগ আন্দোলন শুরু করেছিলেন । তবে পূর্ণ স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে অসহযোগ আন্দোলন কোনও কার্যকর সমাধান নয় বলে বিশ্বাস করতেন রবীন্দ্রনাথ । অসহযোগ আন্দোলনকে রাজনৈতিক সন্ন্যাস বলে আখ্যা দেন রবীন্দ্রনাথ । পাশাপাশি তিনি গান্ধির ভারতের রাষ্ট্রভাষা হিন্দি ও উর্দু করার প্রস্তাবেও অসন্তোষ প্রকাশ করেন । কবির মতে, দক্ষিণ ভারতের মানুষ এতে সমস্যায় পড়বে ।

1925 সালে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথের সঙ্গে কথা বলতে গেছিলেন গান্ধি । চরকা ও খাদি নিয়ে আন্দোলনের উপর আলোচনা হয় তাঁদের মধ্যে । এ ব্যাপারে দুজনের বিপরীত মেরুর অবস্থান ও বাকবিতণ্ডা এক দীর্ঘ আলোচনায় পরিণত হয় । মডার্ন রিভিউ ম্যাগাজ়িনের 1925 সালের সেপ্টেম্বর সংখ্যায়, গান্ধির চরকা আন্দোলনকে তীব্র সমালোচনা করেন বিশ্বকবি । এই সূত্রে গান্ধির অসহযোগ আন্দোলন, দেশপ্রেম ও জাতীয়তাবাদের আদর্শের বিরুদ্ধেও কলম ধরেছিলেন তিনি । কিন্তু তবু দুইজনের মধ্যে নিয়মিত বিভিন্ন বিষয়ে আলোচনা হত ।

সমাজচিন্তক, দার্শনিক, রাজনীতিবিদ মোহনদাস করমচাঁদ গান্ধি জন্ম নিয়েছিলেন 1869 এর 2 অক্টোবর । আর তার কয়েকবছর আগে 1861-এর 7মে বাংলায় জন্ম নেন কবি, সমাজচিন্তক কিন্তু রাজনীতি বিমুক্ত রবীন্দ্রনাথ ঠাকুর । একই সময়ে দাঁড়িয়ে দুজনে দুই মেরুর বাসিন্দা আবার তারাই কখনও বা মিলিত হচ্ছেন ভিন্ন মত নিয়ে একই জায়গায় ।

দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরার পর সহধর্মিণী কস্তুরবাকে নিয়ে গান্ধি গেলেন শান্তিনিকেতনে । সময়টা 1915 এর 17 ফেব্রুয়ারি । তখন কবিগুরু বা গুরুদেব আশ্রমে নেই । এরপর তিনি শান্তিনিকেতন গেলেন রবীন্দ্রনাথ থাকাকালীন । 1915-র 6 মার্চ । একই শতাব্দীর দুই মনীষার মিলন হল । সেবার গান্ধি শান্তিনিকেতনে থাকলেন 6 থেকে 11 মার্চ । রবীন্দ্রনাথ আশ্রমে মহাত্মার আগমনকে মর্যাদা দিতে তার পরের বছর থেকে প্রতি 10 মার্চ দিনটি "গান্ধি পূণ্যাহ" হিসাবে পালন করার সিদ্ধান্ত নিলেন ।

Last Updated : Sep 8, 2019, 6:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details