পশ্চিমবঙ্গ

west bengal

মা-বাবা সম্পর্কিত প্রশ্ন সরানো যেতে পারে NPR থেকে, মন্তব্য পাসওয়ানের

By

Published : Jan 22, 2020, 10:56 AM IST

NPR ফর্মে বাবা-মার জন্মতারিখ ও স্থান নিয়ে ইতিমধ্যে দেশের নানা জায়গায় বিরোধিতা শুরু হয়েছে । এর মাঝেই কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ানের মন্তব্য ঘিরে নতুন জল্পনা তৈরি হয়েছে । পাসওয়ান বলেন, বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন সরানোর দাবি নিয়ে সরকারের বিবেচনা করা উচিত।

ছবি
ছবি

দিল্লি, 22 জানুয়ারি : ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের (NPR) ফর্ম থেকে বাদ দেওয়া যেতে পারে বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন । ইতিমধ্যে দেশের নানা প্রান্তে বিরোধিতা শুরু হয়েছে । এবার তা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান । তাঁর পরামর্শ বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন সরানোর এই দাবি নিয়ে সরকারের বিবেচনা করা উচিত ।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পাসওয়ান বলেন, ''আমি নিজেই আমার বাবা-মার জন্মতারিখ জানি না । তা প্রমাণ করার নথিপত্র তো দূর-অস্ত । আশা করি, এবিষয়ে সরকার বিবেচনা করবে এবং জন্মতারিখ সংক্রান্ত প্রামাণ্য নথি তৈরি বাধ্যতামূলক হবে না।''

ইতিমধ্যে একাধিক রাজ্যের তরফেও দাবি উঠেছে, যাতে NPR ফর্ম থেকে বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রশ্ন বাদ দেওয়া হয় । কারণ বেশিরভাগ উত্তরদাতারাই তাঁদের বাবা-মার জন্মতারিখ ও স্থান সম্পর্কিত প্রমাণ দিতে পারবেন না । তবে ,এখনও পর্যন্ত NPR ফর্ম পরিবর্তনের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি । এসম্পর্কে সরকারও কিছু জানায়নি । তবে রামবিলাস পাসওয়ানের এহেন মন্তব্যে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

ABOUT THE AUTHOR

...view details