পশ্চিমবঙ্গ

west bengal

ফের প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি, বুঝতে পেরেই শুভেচ্ছা ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর

আজ লোকসভা নির্বাচনের ফল প্রকাশের প্রাথমিক ধাপেই স্পষ্ট হয়ে যায় বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছেন নরেন্দ্র মোদি । এই আভাস মেলার পরই মোদিকে অভিনন্দন জানান বেঞ্জামিন নেতানিয়াহু ।

By

Published : May 23, 2019, 2:23 PM IST

Published : May 23, 2019, 2:23 PM IST

বেঞ্জামিন নেতানিয়াহু

জেরুজালেম, 23 মে : প্রথম শুভেচ্ছা বার্তা নরেন্দ্র মোদিকে । ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদিকে । আগামী দিনে ভারত-ইজ়রায়েল সম্পর্ক আরও মজবুত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি ।

আজ লোকসভা নির্বাচনের ফল প্রকাশের প্রাথমিক ধাপেই স্পষ্ট হয়ে যায় বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছেন নরেন্দ্র মোদি । এই আভাস মেলার পরই মোদিকে অভিনন্দন জানান নেতানিয়াহু । নরেন্দ্র মোদির আমলে ভারত-ইজ়রায়েল সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে।

এই প্রথম বার নয় । আগেও একাধিকবার মোদির প্রশংসা শোনা গিয়েছে নেতানিয়াহুর গলায় । গত বছর ভারত সফরে এসে নরেন্দ্র মোদিকে ‘বিপ্লবী নেতা’র শিরোপা দিয়েছিলেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী। স্বাধীনতার পর প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর ইজ়রায়েল যাওয়ার জন্যই ছিল এই শিরোপা । পাশাপাশি, প্রধানমন্ত্রী মোদির সঙ্গে যোগাভ্যাসের ক্লাস করার ইচ্ছাও প্রকাশ করেছিলেন নেতানিয়াহু।

মোদির আমলেই দুই দেশের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরিত হয় । প্রতিরক্ষা, কৃষি, মহাকাশ প্রযুক্তি-সহ ৯টি ক্ষেত্রে দু’দেশের মধ্যে স্বাক্ষরিত হয়েছিল সমঝোতাপত্র (‘মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং’ বা,‘মউ’) । একই সঙ্গে, সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের অঙ্গীকার করা হয় তেল ও প্রাকৃতিক গ্যাস, অপ্রচলিত শক্তি ও সাইবার নিরাপত্তা, বিমানবন্দরের প্রোটোকলেও। যৌথভাবে চলচ্চিত্র ও তথ্যচিত্র নির্মাণের জন্যেও ‘মউ’ হয়েছে দু’দেশের মধ্যে । ইজ়রায়েলের অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ সংস্থাগুলিকে এ দেশে এসে উৎপাদনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

প্রধানমন্ত্রী হওয়ার পর সরকারি সফরে ইজ়রায়েলে গিয়ে তেল আভিভ বিমানবন্দরে নেমেই অভ্যর্থনা জানাতে আসা প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে আলিঙ্গন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী। তার পর ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘‘ভারত ও ইজ়রায়েল সম্পর্কটা স্বর্গেই ঠিক হয়েছে!’’ কূটনৈতিক মহলের মতে, নরেন্দ্র মোদি ফের প্রধানমন্ত্রী হলে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে । এ দিন যেন সেই আভাসই দিলেন নেতানিয়াহু ।

ABOUT THE AUTHOR

...view details