পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 26, 2020, 4:35 AM IST

ETV Bharat / bharat

দেশের মানুষকে অহিংসার পথে চলার বার্তা রাষ্ট্রপতির

আজ রাষ্ট্রপতি সংবিধানের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, দিন যত এগোচ্ছে, স্বাধীনতা-সমতা-ধর্মীয়-সাম্যবোধের মত বিষয়গুলি ক্রমাগত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে । ৭১তম সাধারণতন্ত্র দিবসের আগে গণতন্ত্রকে  আরও মজবুত করার আহ্বান জানান রাষ্ট্রপতি।

president
রাষ্ট্রপতি।

দিল্লি, ২৬ জানুয়ারি : সাধারণতন্ত্র দিবসের আগে তাঁর ভাষণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বুঝিয়ে দিলেন গণতন্ত্রের মূল ভিত্তি সংবিধান। যে কোনও বিষয়ে প্রতিবাদ হতেই পারে, কিন্তু তা হবে সম্পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতিতে, সংবিধানকে কোনওভাবে আঘাত না করে । সংবিধানকে কোনওভাবে ক্ষতিগ্রস্ত না করে এগিয়ে যাওয়া দেশের সাধারণ মানুষের কর্তব্য বলেও এ দিন মন্তব্য় করেন কোবিন্দ ।

শনিবার রাষ্ট্রপতি সংবিধানের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, দিন যত এগোচ্ছে, স্বাধীনতা-সমতা-ধর্মীয়-সাম্যবোধের মত বিষয়গুলি ক্রমাগত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে । ৭১তম সাধারণতন্ত্র দিবসের আগে গণতন্ত্রকে আরও মজবুত করার আহ্বান জানান রাষ্ট্রপতি। পাশাপাশি তিনি মহাত্মা গান্ধির কথাও ফের একবার স্মরণ করিয়ে দেন। গান্ধির অহিংসাকে দেশের মূল ভিত্তি হিসেবে তুলে ধরেন রাষ্ট্রপতি। রামনাথ কোবিন্দের কথায়, "গান্ধিজির আদর্শ, সত্যের জন্য লড়াই এবং অহিংস সবাইকে মেনে চলা উচিত। এই পথে হাঁটলেই একমাত্র দেশের গণতান্ত্রিক কাঠামোকে রক্ষা করা সম্ভব।" পাশাপাশি দেশের গণতন্ত্রকে রক্ষা করতে সরকার ও বিরোধী পক্ষের ভূমিকার কথাও আজ স্মরণ করিয়ে দেন রাষ্ট্রপতি । কোনও গণতান্ত্রিক দেশে সরকার এবং বিরোধী উভয় পক্ষের ভূমিকা বিশেষ তাৎপর্যপূর্ণ বলেও আজ মন্তব্য করেন কোবিন্দ ।

সাধারণতন্ত্র দিবসের আগে আজ তাঁর ভাষণে দেশের স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা বাহিনীর প্রশংসাও শোনা গিয়েছে রাষ্ট্রপতি গলায় । তাঁর কথায়, "আমাদের সামরিক বাহিনী যেভাবে নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রতিমুহূর্তে কাজ করে চলেছে তা নিঃসন্দেহে প্রশংসা করার মত। সেনাবাহিনীর প্রতিটি সদস্যকে কুর্নিশ জানিয়ে আগামী দিনেও তাঁদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রপতি। আজ তাঁর ভাষণে রাষ্ট্রপতি কোবিন্দ দেশের বৈজ্ঞানিক গবেষণার প্রশংসা করেন । মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রতি নিজের শ্রদ্ধার কথা তুলে ধরেন । এমনকি, দেশ গঠনে ভূমিকা নেওয়া চিকিৎসক, কৃষক, শিক্ষক, উদ্যোগপতি ও শিল্পপতিদের অবদানের কথা এ দিনের ভাষণে বার বার উল্লেখ করেন রাষ্ট্রপতি কোবিন্দ ।

ABOUT THE AUTHOR

...view details