পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনা নির্দেশিকা মেনে পালিত হচ্ছে বখরি ইদ, শুভেচ্ছা রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

By

Published : Aug 1, 2020, 11:50 AM IST

কোরোনার জেরে অন্যান্য বছরের থেকে এবছরের ছবিটা একটু আলাদা । চোখে পড়েনি কোলাকুলির সেই চিত্র । সামাজিক দূরত্ব মেনেই দিল্লির জামা মসজিদে চলছে নমাজ পাঠ ।

ইদ
ইদ

দিল্লি, 1 অগাস্ট : আজ ইদ-অল-আদা বা বখরি ইদ । মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব । দিল্লির জামা মসজিদসহ দেশের অন্যান্য মসজিদে সকাল থেকেই চলছে নমাজ-পাঠ । কিন্তু, কোরোনার জেরে অন্যান্য বছরের থেকে এবছরের ছবিটা একটু আলাদা । চোখে পড়েনি কোলাকুলির সেই চিত্র । সকালেই দেশবাসীর উদ্দেশে শুভেচ্ছা জানিয়ে টুইট করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ । কোরোনা পরিস্থিতিতে সমস্ত নিয়ম মেনে উৎসব পালন করার কথা বলেন তিনি । শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ।

ইদ-অল-জ়ুহা বা ইদ-অল-আদা, আরেক নাম কোরবানির ইদ বা বখরি ইদ । এই দিন আল্লাকে কিছু না কিছু উৎসর্গ করা হয়ে থাকে । ইসলাম মতে, সর্বশ্রেষ্ঠ ত্যাগের প্রতীক এই কোরবানির উৎসব । হিজরি ক্যালেন্ডারের 12তম ও শেষ মাস ধুল হিজার দশমতম দিনে পালিত হয় এই ইদ । আকাশে নতুন চাঁদ ওঠার সঙ্গে সঙ্গে মুসলমান ধর্মাবলম্বীরা এই উত্‍সব পালন করেন । আজ সকালেই দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি লেখেন, "সকলকে ইদ মোবারক । ইদ-অল-জ়ুহা ত্যাগ ও মৈত্রীর প্রতীক । যা আমাদের মানুষের পাশে দাঁড়াতে শেখায় । পবিত্র এই দিনে আসুন আমরা আমাদের খুশির মুহূর্ত সমাজের দুস্থদের সঙ্গে ভাগ করে নেব এবং কোরোনার যাবতীয় নিয়মাবলী মানব ও সামাজিক দূরত্ব বজায় রাখব ।"

অন্যদিকে, টুইট করে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রীও । তিনি লেখেন, "সকলকে ইদ-অল-আদার শুভেচ্ছা । ঐক্যবদ্ধ সমাজ গড়ে উঠুক । সম্প্রীতি বজায় রাখতে এই দিন আমাদের অনুপ্রেরিত করুক । ভ্রাতৃত্ববোধ বজায় থাকুক ও সমাজে তা আরও বেড়ে উঠুক ।"

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ছাড়াও ইদের শুভেচ্ছা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কোজরিওয়াল । শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী মুক্তার আব্বাস নকভিও ।

ABOUT THE AUTHOR

...view details