পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 5, 2019, 11:03 PM IST

Updated : Nov 5, 2019, 11:11 PM IST

ETV Bharat / bharat

পৌষমেলা নিয়ে অনিশ্চয়তা কাটাল প্রধানমন্ত্রীর দপ্তর

পার্লামেন্টে পৌষমেলা পরিচালনায় বিশ্বভারতীর সমস্যাগুলি নিয়ে সুর চড়িয়েছিলেন রাজ্যসভার সদস্য স্বপন দাশগুপ্ত । এরপরেই বিষয়টিতে হস্তক্ষেপ করেন প্রধানমন্ত্রী ।

পৌষমেলা

কলকাতা, 5 নভেম্বর : প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে অবশেষে পৌষমেলা নিয়ে জট কাটল । শান্তিনিকেতনেই অনুষ্ঠিত হবে 125 তম পৌষমেলা । দায়িত্বে থাকবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ই । তবে, পৌষমেলা পরিচালনায় বিশ্ববিদ্যালয়কে পূর্ণ সহযোগিতা করবে প্রধানমন্ত্রীর দপ্তর (PMO) ।

মেলাকে পরিবেশ বান্ধব করে তুলতে ইতিমধ্যেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল প্রস্তুতি শুরু করেছে । কিন্তু বিশ্বভারতী কর্তৃপক্ষ জানায়, অন্য সরকারি দপ্তরের সঙ্গে এই বিশ্ববিদ্যালয়কে গুলিয়ে ফেলা উচিত নয় । কারণ এটা শিক্ষা প্রতিষ্ঠান ।

চলতি বছরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী জানান যে, পৌষমেলা করার মতো পরিকাঠামো বিশ্ববিদ্যালয়ের নেই । যার ফলে চলতি বছরে কোথায় ও কীভাবে পৌষমেলা হবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয় । গতকাল উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বলেন, "দিল্লিতে আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছি । আমাদের সমস্যাগুলি নিয়ে কথা বলেছি । এরপরেই PMO-র উদ্যোগে পৌষমেলা পরিচালনায় বিশ্বভারতীকে সহযোগিতা করার কথা বলেন প্রধানমন্ত্রী । "

পার্লামেন্টে পৌষমেলা পরিচালনায় বিশ্বভারতীর সমস্যাগুলি নিয়ে সুর চড়িয়েছিলেন রাজ্যসভার সদস্য স্বপন দাশগুপ্ত । কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ইতিমধ্যেই বিশ্বভারতীকে সাহায্যের হাত বাড়িয়েছে । পাশাপাশি এবছর মেলায় কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে । শেষ বছর 1260 টি স্টল সরকারিভাবে বিলি করা হয়েছিল । কিন্তু শেষ পর্যন্ত স্টলের সংখ্যা দাঁড়িয়েছিল 3000 । তাই এবছর মেলায় স্টলের সংখ্যা 1400-তে সীমাবদ্ধ রাখা হয়েছে এবং তার বুকিং অনলাইনে করা হচ্ছে । অনলাইনে পেমেন্টের পুরো বিষয়টির দায়িত্বে রয়েছে খড়গপুর IIT-র কম্পিউটার সায়েন্স বিভাগ ।

Last Updated : Nov 5, 2019, 11:11 PM IST

ABOUT THE AUTHOR

...view details