পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

BRICS শীর্ষ সম্মেলনে যোগ দিতে দু'দিনের সফরে ব্রাজ়িল যাচ্ছেন মোদি

11 তম BRICS শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকার জন্য ব্রাজ়িলে দু'দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ব্রাজ়িল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত BRICS ।

By

Published : Nov 7, 2019, 9:43 PM IST

নরেন্দ্র মোদি

দিল্লি, 7 নভেম্বর : দু'দিনের সফরে ব্রাজিল যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । 11 তম BRICS শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকতে প্রধানমন্ত্রী এই সফরে যাচ্ছেন । উল্লেখ্য, ব্রাজ়িল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত হয়েছে BRICS ।

বিদেশ মন্ত্রকের সচিব(আর্থিক সম্পর্ক বিষয়ক) টি এস তিরুমূর্তি সাংবাদিকদের বলেন, "ষষ্ঠবারের জন্য BRICS শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তাঁর সঙ্গে একজন সরকারি প্রতিনিধি থাকবেন । ভারতের একটি বড় বাণিজ্য প্রতিনিধি দলও সেখানে যাচ্ছে । "

13 নভেম্বর প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করবেন । পরে অন্য চার দেশের শীর্ষ নেতাদের সঙ্গে BRICS বাণিজ্য ফোরামের সমাপ্তি অনুষ্ঠানে যোগ দেবেন । 14 নভেম্বর BRICS-এর সদস্য দেশের শীর্ষ নেতারা রুদ্ধদ্বার বৈঠক করবেন ।

তিরুমূর্তি বলেন, "সমসাময়িক বিশ্বে জাতীয় সার্বভৌমত্ব বজায় রাখার সম্ভাব্য চ্যালেঞ্জ ও সুযোগগুলির উপর এই সম্মেলনের মূলত আলোচনা হবে বলে আশা করছি ।" রুদ্ধদ্বার বৈঠকের পর মোদি BRICS প্লেনারিতে অংশ নেবেন । এখানে BRICS-র সদস্য দেশগুলির অর্থনৈতিক উন্নয়নের জন্য পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা করা হবে ।

BRICS-র পাঁচ সদস্য দেশের মোট জনসংখ্যা বিশ্বের জনসংখ্যার 42 শতাংশ । পাশাপাশি বিশ্ব GDP-র 23 শতাংশ ও বিশ্ব বাণিজ্যের 17 শতাংশ নিয়ন্ত্রণ করে BRICS ।

ABOUT THE AUTHOR

...view details