পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 9, 2020, 11:59 AM IST

Updated : Aug 9, 2020, 2:04 PM IST

ETV Bharat / bharat

সাড়ে 8 কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 17100 কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী

2018 ডিসেম্বর থেকে 2019 এর নভেম্বরের মধ্যে প্রায় নয় কোটির বেশি কৃষক এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করেন । এর মধ্যে 7.62 কোটি বা 88 শতাংশ কৃষক প্রথম কিস্তি পেয়েছেন ।

Prime Minister
নরেন্দ্র মোদি

দিল্লি , 9 অগাস্ট : PM কিষান যোজনায় সাড়ে 8 কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি 17,100 কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী । একটি অনুষ্ঠানের মাধ্যমে এই টাকা পাঠানো হয় । ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন , "একটামাত্র ক্লিকেই প্রায় সাড়ে আট কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা হয়ে গেছে । এর জন্য কোনও মিডলম্যান বা কমিশনের দরকার নেই । এটি সরাসরি কৃষকের অ্যাকাউন্টে চলে গেছে । আমি সন্তুষ্ট যে প্রকল্পের উদ্দেশ্য পূরণ হচ্ছে ।"

কৃষকদের জন্য এই প্রকল্পে এক লাখ কোটি টাকা বরাদ্দ হয়েছে । একটি অনুষ্ঠানে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী । অনুষ্ঠানে লক্ষাধিক কৃষক, সমবায় সমিতির প্রতিনিধিরা অংশগ্রহণ করেছিলেন । এই প্রকল্পের অন্যতম লক্ষ্য হল, ফসল কাটার পরবর্তী ব্যবস্থার পরিকাঠামো এবং কৃষকদের অন্যতম সম্পদ যেমন কোল্ড স্টোরেজ , সংগ্রহশালা , প্রসেসিং ইউনিট ইত্যাদি তৈরি করা । যা কৃষির পরিকাঠামো উন্নতিতে আরও সাহায্য করবে । পাশাপাশি কাজের সুযোগ বৃদ্ধি করবে ।

প্রধানমন্ত্রী বলেন , "আত্মনির্ভর ভারতের সংকল্প কৃষি বিকাশ । এই প্রকল্পে কৃষকরা আর্থিক দিক থেকে লাভবান হবেন । ক্ষুদ্র চাষিদের পাশে দাঁড়ানোই হল এর প্রধান লক্ষ্য । সেক্ষেত্রে শস্যের দাম নির্ধারণ করবেন কৃষকরা । ফসল , সবজি সরবরাহের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন চালু করা হচ্ছে । এই বিশেষ ট্রেনে মাছ ও দুধ সরবরাহ করা হবে । আপাতত বিহার-মহারাষ্ট্রের জন্য ট্রেন চালু করা হয়েছে ।"

আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছিল , কৃষি পরিকাঠামো তহবিলের আওতায় 2 হাজার 220 জনেরও বেশি কৃষকের জন্য প্রথমে এক হাজার কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছিল ।

2018 সালে এই প্রকল্পটি করা হয়েছিল । যার মাধ্যমে ছয় দফায় কৃষকদের বরাদ্দ টাকা দেওয়ার কথা ছিল । এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারের তরফে বছরে ছয় হাজার টাকা করে কৃষকদের আর্থিক সাহায্য দেওয়ার কথা হয়েছিল । 2018 ডিসেম্বর থেকে 2019 এর নভেম্বরের মধ্যে প্রায় নয় কোটির বেশি কৃষক এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করেন । এর মধ্যে 7.62 কোটি বা 88 শতাংশ কৃষক প্রথম কিস্তি পেয়েছেন । দ্বিতীয় কিস্তি পেয়েছেন 6.5 কোটি কৃষক এবং তৃতীয় কিস্তি পেয়েছেন 3.85 কোটি কৃযক ।

Last Updated : Aug 9, 2020, 2:04 PM IST

ABOUT THE AUTHOR

...view details