পশ্চিমবঙ্গ

west bengal

বন্দুক ও বোমার থেকেও উন্নয়ন বেশি শক্তিশালী : প্রধানমন্ত্রী

আজকের 'মন কি বাত' অনুষ্ঠানে জল সংরক্ষণের পাশাপাশি গ্রামাঞ্চলে উন্নয়নের উপর জোর দেন প্রধানমন্ত্রী ।

By

Published : Jul 28, 2019, 1:00 PM IST

Published : Jul 28, 2019, 1:00 PM IST

প্রধানমন্ত্রী

দিল্লি, 28 জুলাই : 'মন কি বাত' অনুষ্ঠানে ফের জল বাঁচানোর উপর জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । জল সংরক্ষণের পাশাপাশি গ্রামাঞ্চলে উন্নয়নের উপরও জোর দেন তিনি ।

তিনি বলেন, কাশ্মীরের সোপিয়ান, পুলওয়ামা, কুলগাম সহ একাধিক প্রত্যন্ত এলাকায় উন্নয়নের স্বার্থে আধিকারিকরা গেছেন । তা থেকেই বোঝা যায় বন্দুক ও বোমার থেকে উন্নয়ন বেশি শক্তিশালী । সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে কাশ্মীরি ভাই-বোনেরা প্রমাণ করলেন যে তাঁরা সুষ্ঠ প্রশাসন চান ।"

জল সংরক্ষণের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির কথাও বলেন প্রধানমন্ত্রী । জল সংরক্ষণের বিষয়ে দেশের মানুষের মধ্যে সংবেদনশীলতা বাড়ছে জানিয়ে তিনি বলেন, "জল সংরক্ষণের জন্য সকলের প্রচেষ্টা নজর কাড়ছে । জল সংরক্ষণ এবং কৃষকদের সাথে কাজ করার ক্ষেত্রে হরিয়ানা দুর্দান্ত কিছু কাজ করছে ।" জল সংরক্ষণের ক্ষেত্রে মেঘালয় ও ঝাড়খণ্ড সরকারের পদক্ষেপের প্রশংসা করেন প্রধানমন্ত্রী । এই বিষয়ে সরকারের পাশাপাশি NGO-র প্রচারও জরুরি বলে মনে করেন তিনি ।

এদিকে 22 তারিখ চন্দ্রযান-2-এর সফল উৎক্ষেপণে তিনি গর্বিত বলে জানান প্রধানমন্ত্রী । বলেন, "সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি চন্দ্রযান-২ ভারতীয় বিজ্ঞানীদের নিরলস পরিশ্রমের ফল । যান্ত্রিক ত্রুটির ফলে প্রথমদিন উৎক্ষেপণ সম্ভব না হলেও, তাতে মনোবল হারাননি বিজ্ঞানীরা । দ্বিতীয়বার আরও নিপুণভাবে কাজটি করেন তাঁরা ।" বিজ্ঞানীদের এই হার না মানা মনোভাব থেকে তিনিও শিক্ষা নিয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী ।

ABOUT THE AUTHOR

...view details