পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 29, 2019, 11:50 PM IST

ETV Bharat / bharat

ভারত বিনিয়োগের চারণভূমি, সৌদিতে বার্তা মোদির

কেন-কীভাবে-কী উদ্দেশ্যে সৌদি বণিকরা ভারতে আসবেন সেই চিত্রই আজ তুলে ধরলেন প্রধানমন্ত্রী । মোদির দাবি, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতের অর্থনীতির অভিমুখ আরও গতি পাবে ।

মোদি

রিয়াদ, 29 অক্টোবর : সৌদির মাটিতে বাণিজ্য ফেরি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । কেন-কীভাবে-কী উদ্দেশ্যে সৌদি বণিকরা ভারতে আসবেন সেই চিত্রই আজ তুলে ধরলেন প্রধানমন্ত্রী । মোদির দাবি, আগামী পাঁচ বছরের মধ্যে ভারতের অর্থনীতির অভিমুখ আরও গতি পাবে । 5 ট্রিলিয়নের লক্ষ্যে খুব সহজে পৌঁছে যাবে তা ।

কেন সৌদি বণিকরা এদেশে বাণিজ্য করতে আসবেন, তার ব্যাখ্যা দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "ভারত একটি উন্নয়নশীল দেশ । যার অর্থনীতি দ্রুত হারে এগিয়ে চলেছে । বিশ্বের যে কোনও দেশের সঙ্গে পাল্লা দেওয়ার ক্ষমতা রয়েছে ভারতের ।"

প্রধানমন্ত্রীর দাবি, 2024 সালের মধ্যে গ্যাস সম্পদে ভারত এশিয়ার অন্যতম সমৃদ্ধশালী দেশে পরিণত হবে । পাশাপাশি শ্রমদিবস সৃষ্টিতে এবং শ্রমিকের চাহিদা মেটাতে ভারত কার্যকর হয়ে উঠছে । যে গতি বর্তমানে রয়েছে, আগামী চার-পাঁচ বছরের মধ্যে তা আরও কয়েক গুণ বাড়বে বলেই আজ ফিউচার ইনভেস্টমেন্ট ইনিসিয়েটিভের মঞ্চে এক অনুষ্ঠানে বক্তব্য পেশ করার সময় একথা বলেন প্রধানমন্ত্রী ।

এদিন প্রধানমন্ত্রী দাবি করেন, গ্যাস ও তৈল সম্পদের ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ আরও বাড়াবে ভারত । এর উদাহরণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "সাম্প্রতিক সময়ে কেন্দ্রীয় সরকারের অন্যতম বড় সাফল্য প্রতিটা বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার চেষ্টা ।"

প্রধানমন্ত্রীর দাবি, শিক্ষা-সংস্কৃতির মতো ক্ষেত্রেও বিনিয়োগের মাত্রা বেড়েছে । আগামী দিনে ভারতের বাজার আরও সমৃদ্ধশালী হবে সেই দাবি করে প্রধানমন্ত্রী বলেন, " 350 মিলিয়ন মানুষকে ব্যাঙ্ক পরিষেবার সঙ্গে যুক্ত করা হয়েছে । যার 20 বিলিয়ন ডলারের বেশি টাকা বেহাত হওয়া আটকানো গেছে । আয়ুস্মান ভারত 500 মিলিয়ন মানুষকে স্বাস্থ্য পরিষেবা দেওয়া হচ্ছে । এই ক্ষেত্রে বিনিয়োগের সীমা আরও বাড়বে । "এরপরেই প্রধানমন্ত্রীর দাবি, এই সকল উদাহরণই প্রমাণ করে ভারতের প্রগতির গতি আগামী দিনে আরও দ্রুতশীল হবে ।

ABOUT THE AUTHOR

...view details