পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ফের জাতির উদ্দেশে ভাষণ ? উঠবে কি লকডাউন ?

রিজ়ার্ভ ব্যাঙ্কের রিপোর্ট বলছে, ভারতের আর্থিক গতি থমকে দাঁড়িয়েছে কোরোনার প্রকোপে । এর মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যে সংস্থাগুলি, তার মধ্যে রয়েছে যাত্রীবাহী উড়ান সংস্থাগুলি ।

By

Published : Apr 10, 2020, 3:50 PM IST

ছবি
ছবি

দিল্লি, 10 এপ্রিল : লকডাউনের আজ 17 দিন অতিক্রম হতে চলল । বাকি আর চার দিন । কিন্তু দেশ জুড়ে যেভাবে বাড়ছে কোরোনার সংক্রমণ, তাতে আদৌ কি উঠবে লকডাউন? না কি আরও বাড়ানো হবে ? সেই নিয়ে ফের জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তবে তার আগে আগামীকাল সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠকে বসবেন তিনি ।

লকডাউন বাড়বে কি না তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা । নবীন পটনায়ক ওড়িশায় লকডাউনের সময়সীমা বাড়িয়েও দিয়েছেন । আর্থিক ক্ষতির প্রবল সম্ভাবনার কথা মেনে নিয়েও লকডাউন আরও বাড়ানোর পক্ষেই মত দিয়েছেন একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী ।

একাধিক সূত্র মারফত জানা গেছে, এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে লকডাউন আরও বাড়ানোর পথেই হাটতে চলেছে কেন্দ্র । তবে বেশকিছু ক্ষেত্রকে লকডাউনের আওতা থেকে বাদ দেওয়া হতে পারে । জরুরি পরিষেবা বাদে বন্ধ থাকবে আন্তঃরাজ্য যোগাযোগ ব্যবস্থা । বন্ধ থাকবে স্কুল-কলেজ ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানগুলিও । তবে আর্থিকভাবে যাতে বিশাল কোনও ক্ষতির মুখে পড়তে না হয়, সেজন্য বেশ কিছু ক্ষেত্রে শিথিল করা হতে পারে লকডাউন । সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনেই কাজ চলবে ওইসব ক্ষেত্রগুলিতে । এমনই মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ ।

রিজ়ার্ভ ব্যাঙ্কের রিপোর্ট বলছে, ভারতের আর্থিক গতি থমকে দাঁড়িয়েছে কোরোনার প্রকোপে । এর মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যে সংস্থাগুলি, তার মধ্যে রয়েছে যাত্রীবাহী উড়ান সংস্থাগুলি । সূত্রের খবর ধাপে ধাপে চালু হবে বিমান পরিষেবা । তবে এক্ষেত্রে সমস্ত শ্রেণীর বিমানের মাঝের আসনটি ফাঁকা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকতে পারে ।

ভারতে ছয়'শোরও জেলার মধ্যে মাত্র 75 টি জেলাতেই ভাইরাসের সংক্রমণ বেশি ঘটেছে । ফলে পরিস্থিতির সামাল দিতে কেন্দ্রের অনেকটাই সুবিধা হচ্ছে । কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সর্বদল বৈঠক ডেকেছিলেন । ওই বৈঠকেও প্রধানমন্ত্রী বলেছিলেন, এই মুহূর্তে লকডাউন এই মুহূর্তে পুরোপুরিভাবে তুলে নেওয়া কোনওভাবেই সম্ভব নয় ।

ABOUT THE AUTHOR

...view details