পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 26, 2020, 12:21 PM IST

Updated : Aug 26, 2020, 12:36 PM IST

ETV Bharat / bharat

পুলওয়ামা হামলা : জঙ্গিদের হোয়াটসঅ্যাপ চ্যাট, মোবাইল তদন্তে সাহায্য করেছে : NIA

পুলওয়ামা হামলার ঘটনায় 13 হাজার 500 পাতার চার্জশিট জমা দিয়েছে NIA । সেখানে জানানো হয়েছে, জঙ্গিদের মোবাইলে ছবি, হোয়াটসঅ্যাপ চ্যাট ইত্যাদি পুলওয়ামা হামলার তদন্তে সাহায্য করেছে ।

NIA
পুলওয়ামা হামলা

দিল্লি, 26 অগাস্ট : জম্মুতে পুলওয়ামা জঙ্গি হামলার সঙ্গে জড়িত থাকায় জইশ-ই-মহম্মদ জঙ্গি গোষ্ঠীর প্রধান মাসুদ আজ়হার ও তার ভাই রউফ আসগারের বিরুদ্ধে মঙ্গলবার 13 হাজার 500 পাতার চার্জশিট পেশ করেছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (NIA) । NIA-র তরফে চার্জশিটে জানানো হয়েছে, জঙ্গিদের মোবাইলে থাকা ছবি, হোয়াটসঅ্যাপ চ্যাট পুলওয়ামা হামলার তদন্তে সাহায্য করেছে ।

এই 13 হাজার 500 পাতার চার্জশিটে পুলওয়ামা হামলার পরিকল্পনা থেকে বাস্তবায়ন, সমস্ত তথ্য পেশ করেছে NIA । তাদের তরফে জানানো হয়েছে, পুলওয়ামা হামলার মূল চক্রী ছিল জইশ জঙ্গি মহম্মদ উমর ফারুক । তদন্তে জানা গেছে, পাকিস্তান থেকে সামবা হয়ে জম্মুতে 20 কেজি বিস্ফোরক এনেছিল সে ।

অন্য বিস্ফোরক যেমন অ্যামোনিয়াম নাইট্রেট একটি ই-বাণিজ্য প্ল্যাটফর্মের মাধ্যমে সংগ্রহ করা হয়েছিল । NIA-র চার্জশিটে আরও উল্লেখ রয়েছে যে, RDX-সহ অন্য বিস্ফোরকের ছবি পাওয়া গেছে উমর ফারুকের মোবাইল থেকে । এছাড়া তার কল রেকর্ডিং, হোয়াটসঅ্যাপ চ্যাটও প্রমাণ হিসাবে পেশ করা হয়েছে । তাছাড়া, পুলওয়ামা হামলায় ব্যবহৃত বোমাটি যে তিন জঙ্গি তৈরি করেছে , তাদের ছবি এই প্রথমবার প্রকাশিত করা হয় ।

হামলার পর মাসুদ আজ়হারের প্রশংসাসূচক ভিডিয়ো ও অডিয়ো রেকর্ডিংও হাতে পেয়েছে NIA । চার্জশিটে তার উল্লেখ রয়েছে । এমনকী, হামলার পর জইস-ই-মহম্মদ টেলিগ্রাম গ্রুপে একটি পোস্ট করা হয় । যেখানে দাবি করা হয়, "100 জন ভারতীয় হিন্দু সেনার মৃত্যু হয়েছে ।'' তাছাড়া, চার্জশিটে আরও দাবি করা হয়েছে, পুলওয়ামার পর জইশ জঙ্গিরা আরও একটি হামলার পরিকল্পনা করেছিল । যদিও তাদের এই ছক বানচাল করে দেয় বালাকোটে ভারতের বিমান হামলা ।

চার্জশিটে মাসুদ আজ়হার ও রউফ আসগার-সহ মোট 19 জনের নাম রয়েছে । তাদের মধ্যে কয়েকজন হল :

আদিল আহমেদ দর : 14 ফেব্রুয়ারি পুলওয়ামায় CRPF-এর কনভয়ে আত্মঘাতী বোমা বিস্ফোরণ করেছিল ।

উমর ফারুখ : পুলওয়ামা হামলার অন্যতম চক্রী ছিল উমর ফারুখ । মার্চ মাসে তাকে এনকাউন্টারে খতম করে ভারতীয় সেনা ।

শাকির বাশির মাগ্রে : হামলার 500 মিটার পর্যন্ত গাড়ি চালিয়ে নিয়ে এসেছিল । এমনকী, IED তৈরির জন্য ই-কমার্স ওয়েব পোর্টালের মাধ্যমে ব্যাটারি, অ্যামোনিয়াম পাউডার সংগ্রহ করাতেও এই জঙ্গির ভূমিকা ছিল ।

মহম্মদ ইকবাল ব়্যাদার : NIA জানিয়েছে, পাক সন্ত্রাসবাদীদের কাশ্মীরে নিয়ে আসার জন্য পরিবহণের ব্যবস্থা করেছিল ব়্যাদার । এরপর জুলাইয়ে তাকে গ্রেপ্তার করে NIA ।

এছাড়া মহম্মদ আব্বাস ব়্যাদার, ওয়াজ়ুল ইসলাম-সহ আরও একাধিক সন্ত্রাসবাদীর নাম রয়েছে NIA-র চার্জশিটে ।

উল্লেখ্য, 14 ফেব্রুয়ারি 2019, শ্রীনগর-জম্মু জাতীয় সড়কে CRPF-এর গাড়িতে ৩৫০ কেজি বিস্ফোরক ভরতি একটি স্করপিও গাড়ি ধাক্কা মারে । ওই বিস্ফোরণে শহিদ হন 40 জন CRPF জওয়ান ।

Last Updated : Aug 26, 2020, 12:36 PM IST

ABOUT THE AUTHOR

...view details