পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 16, 2020, 9:09 PM IST

ETV Bharat / bharat

অর্থমন্ত্রীর কাছে আরও বেশি স্বচ্ছতার দাবি চিদম্বরমের

মৌমাছি পালন প্রকল্প নিয়ে প্রশ্ন তোলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম । তিনি বলেন, 2020-21-র বাজেট খাতে ইতিমধ্যে ন্যাশনাল হর্টিকালচার মিশনের আওতায় মৌমাছি পালনের জন্য 2,400 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।

চিদম্বরম
চিদম্বরম

দিল্লি, 16 মে : আজ চতুর্থ দফায় আর্থিক প্যাকেজের ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । তবে, তাঁর গতকালের অর্থাৎ তৃতীয় দফার ঘোষণা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম । তিনি বলেন, গতকালের আর্থিক প্যাকেজের ঘোষণায় আরও বেশি স্বচ্ছতা দরকার ।

নির্মলা সীতারমনের উদ্দেশে চিদম্বরম প্রশ্ন করেন, "অর্থমন্ত্রী দয়া করে স্পষ্ট করে বলতে পারেন যে, তাঁর গতকাল ঘোষিত পরিমাণগুলি (500 কোটি ও 13,343 কোটি টাকা) বাজেট বরাদ্দের সংখ্যায় (expenditure budget numbers) যোগ হয়েছে নাকি অতিরিক্ত অর্থের পরিমাণে জমা হয়েছে ।"

মৌমাছি পালন প্রকল্প নিয়েও প্রশ্ন তোলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম । তিনি বলেন, 2020-21-র বাজেটে ইতিমধ্যে ন্যাশনাল হর্টিকালচার মিশনের আওতায় মৌমাছি পালনের জন্য 2,400 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে । তিনি আরও বলেন, "একইভাবে প্রাণী রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় ইতিমধ্যে মাউথ অ্যান্ড ফুট রোগের জন্য পাঁচ বছরের মেয়াদে 2020-21 সালে 13,343 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।"

গতকাল নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, কৃষিক্ষেত্রে গুদাম ও কোল্ড-চেইন তৈরির জন্য এক লাখ কোটি টাকা ব্যয় করা হবে । এছাড়া, তিনি সামুদ্রিক ও অভ্যন্তরীণ মৎস্যসম্পদের টেকসই, অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা (PMMSY)-র মাধ্যমে মৎস্যজীবীদের 20 হাজার কোটি টাকার প্রকল্পের ঘোষণা করেছেন । কাঠামো অনুসারে, এই প্রকল্পে সামুদ্রিক, অভ্যন্তরীণ মৎস্য ও জলজ চাষের কার্যক্রমের জন্য 11 হাজার কোটি টাকা অন্তর্ভুক্ত থাকবে । বাকি 9 হাজার কোটি টাকা ফিশিং হার্বার, কোল্ড-চেইন ও মার্কেটের পরিকাঠামো তৈরিতে ব্যয় করা হবে ।

অর্থমন্ত্রী গতকাল আরও ঘোষণা করেন, মাউথ অ্যান্ড ফুট রোগের জন্য একটি জাতীয় প্রাণী নিয়ন্ত্রণ কর্মসূচি ও ব্রুসিলোসিসের জন্য মোট 13,343 কোটি টাকার প্রকল্প চালু হবে । পশুপালনের জন্য 15 হাজার কোটি টাকার পরিকাঠামো উন্নয়ন তহবিলের ঘোষণা করেন । পাশাপাশি পুষ্টিজাত পণ্যের জন্য 10 হাজার কোটি টাকার ক্লাস্টার-বেসড উৎপাদন প্রকল্পের ঘোষণা করেন তিনি ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details