পশ্চিমবঙ্গ

west bengal

মাত্র 5 শতাংশ ক্ষতি হয়েছে চন্দ্রাভিযানের, জানালেন ISRO-র বিজ্ঞানীরা

ল্যান্ডার ব্যর্থ হলেও চন্দ্রযান-2 এর অর্বিটার ক্রমাগত চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে । এবং বিজ্ঞানীদের দাবি ল্যান্ডার বিক্রমের অবতরণ না হওয়ায় পুরো অভিযানের মাত্র 5 শতাংশ ক্ষতি হয়েছে । চন্দ্রযান-2 এর অর্বিটার স্বাভাবিক ভাবে কাজ করায় আগামী এক বছর ISRO-র বিজ্ঞানীরা চাঁদের থেকে তথ্য সংগ্রহ করতে ও ছবি পেতে সক্ষম হবেন ।

By

Published : Sep 7, 2019, 1:05 PM IST

Published : Sep 7, 2019, 1:05 PM IST

মাত্র 5 শতাংশ ক্ষতি হয়েছে চন্দ্রাভিযানের, জানালেন ISRO-র বিজ্ঞানীরা

বেঙ্গালুরু, 7 সেপ্টেম্বর : ইতিহাস তৈরি থেকে মাত্র 2.1 কিলোমিটার দূরেই থমকে গেল ISRO । চাঁদের দক্ষিণ মেরুতে এখনও পর্যন্ত কোনও দেশের পা পড়েনি । সে দিক থেকে দেখতে গেলে ইতিহাস তৈরি করত ভারতই । তবে অপেক্ষা আরও একটি প্রচেষ্টার । শেষ মুহূর্তে ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় উৎসবের আবহওয়া পরিণত হয় উৎকণ্ঠায় । তবে কি ব্যর্থ হয়েছে চন্দ্রযান-2 অভিযান? ISRO-র বিজ্ঞানীরা জানাচ্ছেন, ল্যান্ডার ব্যর্থ হলেও চন্দ্রযান-2 এর অর্বিটার ক্রমাগত চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে । এবং বিজ্ঞানীদের দাবি ল্যান্ডার বিক্রমের অবতরণ না হওয়ায় পুরো অভিযানের মাত্র 5 শতাংশ ক্ষতি হয়েছে ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ল্যান্ডার বিক্রম থেকে বেরিয়ে আসার কথা ছিল রভার প্রজ্ঞানের । পরবর্তী 14 দিন পর্যন্ত সেই প্রজ্ঞানের সাহায্যে চাঁদের দক্ষিণমেরুর বিষয়ে বিভিন্ন তথ্য খোঁজ করার কথা ছিল ISRO-র । প্রজ্ঞান চাঁদের মাটিতে পা রাখেনি । তবে চাঁদের থেকে তথ্য সংগ্রহের ক্ষেত্রে তা বাধা হয়ে দাঁড়াবে না । চন্দ্রযান-2 এর অর্বিটার স্বাভাবিক ভাবে কাজ করায় আগামী এক বছর ISRO-র বিজ্ঞানীরা চাঁদের থেকে তথ্য সংগ্রহ করতে ও ছবি পেতে সক্ষম হবেন । অর্বিটারের হাই রেজ়লিউশন ক্যামেরার উপরেই এখন চন্দ্রযান-2 অভিযানের 95 শতাংশ সাফল্য নির্ভর করছে ।

ভারতীয় সময় রাত 1টা 55 মিনিটে চাঁদে অবতরণের কথা ছিল ল্যান্ডার বিক্রমের । সবকিছু ঠিকঠাকই ছিল । কিন্তু, আতঙ্কের 15 মিনিটই যেন কাল হল । বিক্রম ল্যান্ডার তখন চন্দ্রপৃষ্ঠ থেকে 2.1 কিলোমিটার দূরে । বেঙ্গালুরুর ISTRAC-এর কন্ট্রোল রুমের স্ক্রিনে দেখা যায় নির্দিষ্ট পথ থেকে কিছুটা সরে গেছে বিক্রম । এরপর কনট্রোল রুমের সঙ্গে সংকেত ছিন্ন হয় । ইতিহাস তৈরির অপেক্ষায় থাকা ভারতবাসীর মনে ধীরে ধীরে বেড়েছে উৎকণ্ঠা । ভবিতব্য জেনেও অনেকে আশা নিয়ে সকাল পর্যন্ত বসে ছিলেন TV-র পর্দার সামনে । উৎসবের অপেক্ষা পরিণত হয় হতাশায় । তবে ISRO-র বিজ্ঞানীদের এই বক্তব্যে বোঝা গেল, ধাক্কা খেলেও চন্দ্রযান অভিযান বিফল নয় ।

এর আগে নির্দিষ্ট সময় সীমার আগে শেষ হয়ে ছিল চন্দ্রযান-1 অভিযান । 2009 সালের 28 অগাস্ট চন্দ্রযান-1 এর সঙ্গে সংযোগ হারান বিজ্ঞানীরা । দুই বছর অভিযান হওয়ার কথা থাকলেও উৎক্ষেপণের 312 দিন পরই পৃথিবীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় চন্দ্রযান-1 এর । তবে এরপর ISRO জানায়, 312 দিনেই অভিযানের লক্ষ্যমাত্রার 95 শতাংশ পূরণ করেছে চন্দ্রযান-1 । অবশ্য পরে 2016 সালেও চন্দ্রযান-1-কে চাঁদের কক্ষপথে খুঁজে পাওয়া যায় । যদিও ফের যোগাযোগ স্থাপন করা আর সম্ভব হয়নি ।

ABOUT THE AUTHOR

...view details