পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

একটা পরিবারের ক্ষমতার লোভের জন্য জরুরি অবস্থা জারি হয়েছিল : অমিত শাহ

কংগ্রেসকে আক্রমণ করে টুইট করলেন অমিত শাহ । টুইটে তিনি লেখেন, "জরুরি অবস্থা চলাকালীন গরিবদের, দিন আনা দিন দিন খাওয়া মানুষের উপর অত্যাচার হয়েছিল । সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা হয়েছিল ।"

By

Published : Jun 25, 2020, 11:10 AM IST

অমিত শাহ
অমিত শাহ

দিল্লি, 25 জুন : 1975 সালে আজকের দিনে দেশজুড়ে জারি হয়েছিল জরুরি অবস্থা । যা চলেছিল 21 মাস । এই নিয়ে কংগ্রেসকে আক্রমণ করে টুইট করলেন অমিত শাহ । লিখলেন, একটা পরিবারের ক্ষমতার লোভের জন্য 45 বছর আগে আজকের দিনে দেশে জরুরি অবস্থা জারি হয় । সেই সময় দেশকে জেলখানায় পরিণত করা হয়েছিল । সংবাদমাধ্যম, আদালতের ক্ষমতা, বাক স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছিল । পায়ের তলায় পিষে দেওয়া হয়েছিল । গরিবদের উপর অত্যাচার হয়েছিল ।

1977-এর 25 জুন জরুরি অবস্থা জারি করেন তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি । যাতে সরকারিভাবে শিলমোহর দেন রাষ্ট্রপতি ফাখরুদ্দিন আলি আহমেদ । চলে টানা 21 মাস । আর তৎকালীন পরিস্থিতি তুলে ধরে কংগ্রেসকে আক্রমণ করলেন অমিত শাহ । টুইটে তিনি লেখেন, "জরুরি অবস্থা চলাকালীন গরিবদের, দিন আনা দিন দিন খাওয়া মানুষের উপর অত্যাচার হয়েছিল । সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা হয়েছিল । শুধু একটা পরিবারের স্বার্থের জন্য দেশবাসীর স্বার্থ ক্ষুন্ন হয় সেই সময় । কংগ্রেসের এমন মনোভাব আজও রয়েছে ।" তিনি আরও লেখেন, "সাধারণ মানুষের চেষ্টায় পরে জরুরি অবস্থা তুলে নেওয়া হয় । গণতান্ত্রিক পরিকাঠামো স্বাভাবিক হয় । তবে তখন দেশে গণতান্ত্রিক পরিকাঠামো স্বাভাবিক হলেও আজও কংগ্রেসের অভ্যন্তরে গণতন্ত্র নেই ।"

টুইটে অমিত শাহ আরও লেখেন, দেশের অন্যতম প্রধান বিরোধী দল হিসেবে কংগ্রসের নিজেদের প্রশ্ন করা উচিত, এখনও কেন জরুরি পরিস্থিতি জারি করার সময়কার মানসিকতা রয়েছে । অমিত শাহ নাম না করে গান্ধি পরিবারকে আক্রমণ করে বলেন, যাঁরা ওই বংশের নয় তাঁরা কেন মুখ খুলতে পারেন না ? কথা বলতে পারেন না ? কংগ্রেসের নিজেদের প্রশ্ন করা উচিত, তাদের নেতারা কেন দলে থেকে বিরক্ত হয়ে পড়ছেন ।

ABOUT THE AUTHOR

...view details