পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

হিন্দিকে জাতীয় ভাষা করার পক্ষে সওয়াল অমিত শাহের

আজ হিন্দি দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, "এক দেশ, এক ভাষা চালু করা অত্যন্ত জরুরি । বিশ্বের দরবারে একটি ভাষার মাধ্যমে নিজেদের পরিচিতি দৃঢ় করা প্রয়োজন । ভাষা হিসেবে একমাত্র হিন্দি পারে ভারতকে এক সূত্রে গাঁথতে ।"

By

Published : Sep 14, 2019, 12:42 PM IST

হিন্দিকে জাতীয় ভাষা করার পক্ষে সওয়াল অমিত শাহের

দিল্লি, 14 সোপ্টেম্বর : হিন্দিকে জাতীয় ভাষা করার দাবি তুললেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । আজ হিন্দি দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে তিনি বলেন, "এক দেশ, এক ভাষা চালু করা অত্যন্ত জরুরি । বিশ্বের দরবারে একটি ভাষার মাধ্যমে নিজেদের পরিচিতি দৃঢ় করা প্রয়োজন । ভাষা হিসেবে একমাত্র হিন্দি পারে ভারতকে এক সূত্রে গাঁথতে ।"

স্বরাষ্ট্রমন্ত্রী নিজের দাবির স্বপক্ষে যুক্তি দিয়ে বলেন, "হিন্দি দিবসে আত্মসমীক্ষা করা উচিত । বিশ্বে অনেক দেশেই বহু ভাষা লুপ্ত হয়ে গেছে । যে দেশ নিজেদের ভাষা হারিয়ে ফেলে, সেই দেশ নিজেও হারিয়ে যায় । কারণ ভাষা ছাড়া সেই দেশ নিজেদের সংস্কৃতিকে সংরক্ষণ করতে পারে না ।"

এর আগে আজ সকালে এক দেশ, এক ভাষা-র পক্ষে অমিত শাহ টুইট করে লেখেন, "ভারত একাধিক ভাষার দেশ ৷ প্রতিটি ভাষারই নিজ নিজ ক্ষেত্রে গুরুত্ব রয়েছে ৷ কিন্তু দেশে একটি সাধারণ ভাষা থাকা উচিত ৷ বিশ্বের দরবারে দেশের পরিচিতির জন্য এটা জরুরি ৷ আজ যদি একটি ভাষা দেশকে একসূত্রে গাঁথতে পারে, তা হল হিন্দি ভাষা ৷"

হিন্দি দিবস উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও টুইট করেন । তিনি লেখেন, "হিন্দি দিবসে সবাইকে জানাই শুভেচ্ছা । আমাদের উচিত সব ভাষা ও সংস্কৃতিকে সমানভাবে সম্মান জানানো । আমরা অনেক ভাষাই শিখতে পারি, কিন্ত মাতৃভাষাকে কখনও ভোলা উচিত নয় ।"

এর আগে জুন মাসে নতুন শিক্ষা নীতির খসড়া প্রকাশ করেছিল কেন্দ্র । ওই খসড়া প্রস্তাবে বলা হয়েছিল, দেশের প্রতিটি স্কুলে হিন্দি শিক্ষা বাধ্যতামূলক করা হবে । যা নিয়ে শুরু হয়েছিল বিতর্ক ৷ তামিলনাড়ু সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলি প্রতিবাদে বেশি সরব হয়েছিল ৷ পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও কর্নাটকেও প্রতিবাদ হয়েছিল৷ বিতর্কের মুখে শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হয় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ।

ABOUT THE AUTHOR

...view details