পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

জয়েন্ট মেইন 2021 পরীক্ষা 4 বার, বাংলাসহ 13 ভাষায় উত্তর

2021 সালে নতুন পদ্ধতিতে পরীক্ষা হবে । তিনটি বিষয়ে 90টি প্রশ্নের মধ্যে পরীক্ষার্থীদের 75টি প্রশ্নের উত্তর দিতে হবে । কিংবা রসায়ন, পদার্থবিদ্যা এবং গণিতে 30টি করে প্রশ্নের মধ্যে 25টির উত্তর দিতে হবে । 15টি অল্টারনেটিভ প্রশ্নের ক্ষেত্রে এবার কোনও নেগেটিভ মার্কিং থাকবে না ।

By

Published : Dec 16, 2020, 9:55 PM IST

জেইই মেন ২০২১
রমেশ পোখরিয়াল নিশাঙ্ক

দিল্লি,১৬ ডিসেম্বর : জেইই মেইন ২০২১-এর পরীক্ষাসূচি ঘোষণা করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক । আইআইটি, এনআইটি-তে ভরতির এন্ট্রান্স পরীক্ষা হবে 23 থেকে 26 ফেব্রুয়ারি । jeemain.nta.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন । আজ থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে বলে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান ।

এর আগে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আজ টুইট করে জানিয়েছিলেন, সন্ধে 6টায় পরীক্ষার সূচি জানাবেন । তিনি আরও বলেন, "জেইই মেইন পরীক্ষা নিয়ে গঠনমূলক পরামর্শ দেওয়ার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ ।"

2021 সালে জেইই মেইন পরীক্ষা নিয়ে কী কী বললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী-

  • 2021 সালে নতুন পদ্ধতিতে পরীক্ষা হবে । তিনটি বিষয়ে 90টি প্রশ্নের মধ্যে পরীক্ষার্থীদের 75টি প্রশ্নের উত্তর দিতে হবে । কিংবা রসায়ন, পদার্থবিদ্যা এবং গণিতে 30টি করে প্রশ্নের মধ্যে 25টির উত্তর দিতে হবে । 15টি অল্টারনেটিভ প্রশ্নের ক্ষেত্রে এবার কোনও নেগেটিভ মার্কিং থাকবে না ।
  • পরের বছর থেকে বছরে চারবার জেইই মেইন পরীক্ষা হবে । ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে । কোনও পরীক্ষার্থী চারবারই পরীক্ষায় বসলে তাঁর সবচেয়ে সেরা নম্বরকে বিবেচনা করা হবে ।
  • ফেব্রুয়ারি মাসের পরীক্ষার জন্য আবেদন করা যাবে 16 জানুয়ারি পর্যন্ত । 17 জানুয়ারি পর্যন্ত অনলাইনে ফি জমা দেওয়া যাবে । ফেব্রুয়ারি মাসে শেষ পরীক্ষার পাঁচদিনের মধ্যে ফল ঘোষণা হবে ।
  • পরের তিনটি পরীক্ষা হবে 15-18 মার্চ, 27-30 এপ্রিল, 24-28 মে । পরীক্ষা হবে দুটো শিফটে । সকাল 9টা থেকে 12টা । এবং বিকেল 3টে থেকে 6টা ।
  • 13টি ভাষায় পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা । ভাষাগুলির মধ্যে রয়েছে ইংরেজি, হিন্দি, বাংলা, গুজরাতি, অসমীয়া, কন্নড, মারাঠি, পাঞ্জাবি, তামিল, তেলুগু, উর্দু, ওড়িয়া এবং মালয়ালম ।

ABOUT THE AUTHOR

...view details