পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 22, 2020, 1:32 PM IST

ETV Bharat / bharat

একটা নয়, কৃষকদের জন্য হাজারটা বাজারের প্রয়োজন: চিদম্বরম

টুইটারে চিদম্বরম লেখেন, "সরকার কৃষি বিলগুলির সমর্থনে একটি বিজ্ঞাপন দিয়েছে । সেখানে "এক দেশ, এক বাজার কৃষকদের স্বাধীনতা দেবে" এই লাইনটি লেখা রয়েছে । কিন্তু একটা নয়, দেশজুড়ে হাজারটা বাজারের দরকার কৃষকদের। "

Aa
Aa

দিল্লি, 22 সেপ্টেম্বর: কৃষি বিল নিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে চলেছে বিরোধিরা । এবার কৃষি বিল নিয়ে কেন্দ্রীয় সরকারের দেওয়া বিজ্ঞাপনের সমালোচনা করলেন পি চিদম্বরম । তাঁর মতে, শুধু একটি বাজার নয়, কৃষকদের প্রয়োজন হাজারটা বাজারের ।

সংবাদপত্রে কেন্দ্রীয় সরকারের দেওয়া বিজ্ঞাপনটিতে লেখা রয়েছে, "এক দেশ, এক বাজার কৃষকদের স্বাধীনতা দেবে ।" আর এই বিজ্ঞাপনটি নিয়েই কটাক্ষ করেছেন পি চিদম্বরম । টুইটারে তিনি লেখেন, "সরকার কৃষি বিলগুলির সমর্থনে একটি বিজ্ঞাপন দিয়েছে । সেখানে "এক দেশ, এক বাজার কৃষকদের স্বাধীনতা দেবে" এই লাইনটি লেখা রয়েছে । এদিকে দেশের 85% চাষির খুব বেশি পরিমাণ ফসল উৎপাদন করার ক্ষমতা নেই । অল্প পরিমাণ ফসল বিক্রি করতেই তাঁরা সমর্থ । তাঁরা যদি কয়েক বস্তা ধান, গম বিক্রি করতে চান তবে একটা নয়, দেশজুড়ে হাজারটা বাজারের দরকার । এই বিলের মাধ্যমে কতটা উপকৃত হবেন বড় গ্রাম ও ছোটো শহরের কৃষকরা ? হাজারটা বাজারই কৃষকদের প্রকৃত স্বাধীনতা দেবে ।"

এই বিলের সাহায্যে ন্যূনতম সহায়ক মূল্য দেওয়ার বিষয়ে সরকার নিশ্চয়তা প্রদান করবে কি ? সেই বিষয়েও প্রশ্ন তোলেন তিনি । বলেন, “ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) থেকে উৎপাদিত পণ্যের বাজার মূল্য কম হওয়া উচিত না কোনও ক্ষেত্রেই । আর সরকারের উচিত সেই বিষয়টি নিশ্চিত করা । কেন এই বিলে সেই বিষয় কিছু উল্লেখ নেই?”

লোকসভার পর রাজ্যসভাতেও রবিবার বিরোধীদের বিক্ষোভের মাঝে পাশ হয় কৃষি বিল । ধ্বনি ভোটে পাশ হয় বিলটি । বিল পেশ করতেই উত্তপ্ত হয়ে ওঠে রাজ্যসভা । বিলের তীব্র বিরোধিতা করে বিরোধীরা । ওয়েলে নেমে বিক্ষোভ দেখায় তারা ।

ABOUT THE AUTHOR

...view details