পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

24-48 ঘণ্টার মধ্যে স্বাভাবিক ছন্দে ফিরবে ওড়িশা, বললেন NDRF প্রধান

ক্যাবিনেট সচিব পশ্চিমবঙ্গ ও ওড়িশার মুখ্যসচিবদের সঙ্গে আজ সকালে বৈঠক করেছেন । দুই রাজ্যে ক্ষতির পরিমাণ ও প্রভাব কতটা তা জানতেই এই বৈঠক । ওড়িশার পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে । আশা করা যাচ্ছে, 24-48 ঘণ্টার মধ্যে স্বাভাবিক ছন্দে ফিরবে ওড়িশা । বললেন NDRF-এর প্রধান ।

By

Published : May 21, 2020, 6:36 PM IST

এস এন প্রধান
এস এন প্রধান

দিল্লি, 21 মে : পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপর গতকাল আছড়ে পড়ে ঘূর্ণিঝড় আমফান । দুই রাজ্যেরই ক্ষতির পরিমাণ অনেক । দুই রাজ্যকে স্বাভাবিক ছন্দে ফেরাতে মরিয়া প্রশাসনও । ওড়িশার স্বাভাবিক ছন্দে ফিরতে 24-48 ঘণ্টা লাগবে বলে জানালেন ন্যাশনাল ডিজ়াস্টার রেসপন্স ফোর্সের (NDRF) ডিরেক্টর জেনেরাল এস এন প্রধান ।

আজ একটি সাংবাদিক বৈঠকে তিনি জানান, "ক্যাবিনেট সচিব পশ্চিমবঙ্গ ও ওড়িশার মুখ্যসচিবদের সঙ্গে আজ সকালে বৈঠক করেছেন । দুই রাজ্যে ক্ষতির পরিমাণ ও প্রভাব কতটা তা জানতেই এই বৈঠক । ওড়িশার পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে । আশা করা যাচ্ছে, 24-48 ঘণ্টার মধ্যে স্বাভাবিক ছন্দে ফিরবে ওড়িশা ।"

গতকাল আমফান ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গে আছড়ে পড়ার পর বাংলাদেশে প্রবেশ করে বলে জানান তিনি । বলেন, "আমফানের আছড়ে পড়ার পর দুপুরের দিকেই NDRF-এর দল ওড়িশায় কাজ শুরু করে । অন্যদিকে পশ্চিমবঙ্গে বিকেলের দিকে এই দলগুলি কাজে লেগে পড়ে । আবহাওয়া দপ্তরের পূর্বাভাস একেবারে সঠিক ছিল । এর ফলে কাজ করতে বিভিন্ন সংস্থার সুবিধা হয়েছে । এর ফলে ক্ষতির পরিমাণও অনেক কমানো গিয়েছে ।"

বিপর্যয় মোকাবিলার জন্যই NDRF-এর দলগুলিকে দুই রাজ্যে পাঠানো হয়েছিল । এস এন প্রধান বলেন, "ওড়িশা ও পশ্চিমবঙ্গের যতদিন সাহায্যের প্রয়োজন হবে ততদিন আমরা পরিষেবা দিয়ে যাব । পশ্চিমবঙ্গে বেশি পরিমাণে সাহায্যের প্রয়োজন বলে মনে করা হচ্ছে । কারণ, আমফানের জেরে পশ্চিমবঙ্গে ক্ষতির পরিমাণ বেশি । বিপর্যস্ত এলাকাগুলিতে উদ্ধারকাজের জন্য রাজ্যের তরফে আরও চারটি দলের আবেদন জানানো হয়েছে । ইতিমধ্যেই আরও চারটি দল পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । বিমানে এই চারটি দল আজ সন্ধ্যাতেই পশ্চিমবঙ্গে পৌঁছে যাবে ।"

তিনি আরও বলেন, "পশ্চিমবঙ্গে প্রায় পাঁচ লাখ মানুষকে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে । ওড়িশায় সেই সংখ্যাটা দুই লাখ । বর্তমানে ওড়িশায় আবহাওয়া স্বাভাবিক থাকায় ও পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় অনেকেই নিজেদের বাড়ি ফিরতে শুরু করেছেন ।"

ABOUT THE AUTHOR

...view details