পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

"জোর করে চাপানোও নয়, বাধাও নয়", হিন্দি দিবস প্রসঙ্গে উপরাষ্ট্রপতি

অমিত শাহ এক ভিডিয়ো বার্তায় বলেন, অন্যান্য ভারতীয় ভাষাগুলিকে এক জায়গায় রেখে সমস্ত ভারতীয়কে হিন্দি ব্যবহারের মাধ্যমে "স্বনির্ভর" ভারতের পক্ষে কাজ করার প্রতিশ্রুতি নিতে হবে। তবে বেঙ্গাইয়া নাইডুর কথায়, "কারও উপর জোর করে চাপিয়ে দেওয়া হবে না, আবার কেউ পালন করতে চাইলে বাধা দেওয়াও হবে না ।"

By

Published : Sep 14, 2020, 9:35 PM IST

বেঙ্কাইয়া নাইডু
বেঙ্কাইয়া নাইডু

দিল্লি, 14 সেপ্টেম্বর : হিন্দি ভাষার বহুল ব্যবহার নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের থেকে ভিন্নমত প্রকাশ করলেন রাজ্যসভার চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু । হিন্দি দিবস পালন প্রসঙ্গে আজ তিনি বলেন, কারও উপর জোর করে চাপিয়ে দেওয়া হবে না, আবার কেউ পালন করতে চাইলে বাধা দেওয়াও হবে না ।

তিনি বলেন, “হিন্দি ভাষার ব্যবহারে অনুপ্রেরণা দেওয়ার পাশাপাশি অন্যান্য মাতৃভাষার ব্যবহারেও অনুপ্রেরণা দেওয়া উচিৎ । এটাই এখন দরকার । কোনও ভাষাই বড় নয় ।” তামিল হোক, বা অহমিয়া, বা তেলুগু অথবা অন্য কোনও ভাষা হোক – দেশীয় ভাষাগুলি শেখার জন্য শিশুদের অনুপ্রেরণা দিতে হবে বলেও আজ জানান তিনি ।

পাশাপাশি, উত্তর ভারতের রাজ্যগুলির শিশুদের দক্ষিণী ভাষাগুলি শেখার জন্য অনুপ্রাণিত করার জন্যও বলেন তিনি । তাঁর কথায়, এতে একটি সমন্বয়ের পরিবেশ তৈরি হবে ।

আরও পড়ুন :হিন্দি, হিন্দু, হিন্দুস্থান করতে চাইছে BJP, অভিযোগ যোগেন্দ্র যাদবের

তবে বেঙ্কাইয়া নাইডুর এই কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের থেকে পুরোপুরি উলটো । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শারীরিক অসুস্থতা নিয়ে ফের একবার AIIMS-এ ভরতি রয়েছেন । তিনি সম্প্রতি দেশবাসীর কাছে আবেদন করেছিলেন, জাতীয় ভাষাকে তুলে ধরতে আরও বেশি করে হিন্দি ভাষার ব্যবহার করার জন্য ।

হিন্দি দিবস প্রসঙ্গে এক ভিডিয়ো বার্তায় তিনি বলেছেন, হিন্দি ভাষার কারণেই ভারতীয় সভ্যতা, সংস্কৃতি এবং মূল্যবোধ বহু বছর ধরে টিকে রয়েছে । তিনি দলিলের অনুবাদ না করে সরকারি কাজে হিন্দি ব্যবহারের উপর জোর দিতে বলেছেন ।

অমিত শাহ আরও বলেছেন, অন্যান্য ভারতীয় ভাষাগুলিকে এক জায়গায় রেখে সমস্ত ভারতীয়কে হিন্দি ব্যবহারের মাধ্যমে "স্বনির্ভর" ভারতের পক্ষে কাজ করার প্রতিশ্রুতি নিতে হবে।

কিন্তু আজ বেঙ্কাইয়া নাইডু যা বললেন, তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর ভিডিয়ো বার্তার সম্পূর্ণ পরিপন্থী । কার্যত সব ভাষাকে একসঙ্গে নিয়ে চলার জন্য বললেন উপরাষ্ট্রপতি ।

আরও পড়ুন :রেলের নির্দেশিকা, উত্তরাখণ্ডের সব স্টেশনে উর্দুর পরিবর্তে সংস্কৃতে লেখা হবে নাম

ABOUT THE AUTHOR

...view details