পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 16, 2019, 5:31 PM IST

ETV Bharat / bharat

সৌদির শোধনাগারে হামলার প্রভাব পড়বে না ভারতের তেলের বাজারে : পেট্রোলিয়াম মন্ত্রী

সৌদি আরবের বৃহত্তম তৈল শোধনাগারে ড্রোন হামলার পর বিশ্ববাজারে তেলের দাম বাড়লেও ভারতের তেলের বাজারে তার কোনও প্রভাব পড়েনি । আজ কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই কথা জানান ।

সৌদির শোধনাগারে হামলার প্রভাব পড়বে না ভারতের তেলের বাজারে : পেট্রোলিয়াম মন্ত্রী

দিল্লি, 16 সেপ্টেম্বর : সৌদি আরবের বৃহত্তম তৈল শোধনাগারে ড্রোন হামলার পর সে দেশে মজুত রাখা পরিশোধিত তেলের অর্ধেকের বেশি নষ্ট হয়ে গেছে । এর জেরে বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে । তবে এই হামলা ও বিশ্ববাজারে তেলের দাম বাড়লেও ভারতের তেলের বাজারে তার কোনও প্রভাব পড়েনি । আজ কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এই কথা জানান ।

মন্ত্রী বলেন, "আমরা চলতি মাসে অপরিশোধিত তেলের আমদানির হিসাব খতিয়ে দেখেছি । আমরা নিশ্চিত যে আমাদের মজুত করা তেলে ঘাটতি দেখা দেবে না । আমরা পরিস্থিতির উপর নজর রাখছি । হামলার ঘটনা জানার পর আমরা আরামকো (যে কম্পানির তৈল শোধনাগারে হামলা হয়) কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি । রিয়াধে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতও সে দেশের সরকারের সঙ্গে এই নিয়ে কথা বলেছেন । সৌদি সরকার আস্বস্ত করেছে যে, এই হামলার জেরে ভারতে তেল আমদানিতে কোনও সমস্যা হবে না । "

উল্লেখ্য, সৌদি আরবের আবকাইক ও খুরাইস তৈল শোধনাগারে ড্রোন হামলা চালানো হয় শনিবার ভোরে । সেগুলির মধ্যে আবকাইক শোধনাগারটি বিশ্বে বৃহত্তম । সেদেশের পেট্রোলিয়াম মন্ত্রী প্রিন্স আবদুল আজ়িজ় বিন সালমান বলেছেন, "হামলার কারণে দিনে অপরিশোধিত তেলের উৎপাদন 57 লাখ ব্যারেল কমেছে, যা সৌদির মোট উৎপাদনের প্রায় অর্ধেক ।"

সৌদি আরব এই হামলার জন্য ইয়েমেনের হউথি গোষ্ঠীকে দায়ি করছে । ইরানের মদতে ওই গোষ্ঠী এই হামলা করেছে বলে অভিযোগ সৌদি সরকারের ।

ABOUT THE AUTHOR

...view details