পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 29, 2020, 1:59 PM IST

ETV Bharat / bharat

পুরীতে উলটো রথেও সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা

কোরোনা আবহেই পালিত হচ্ছে রথ । প্রস্তুতি নেওয়া হচ্ছে উলটো রথের ।

ছবি
ছবি

পুরী, 29 জুন: কোরোনা আবহেই ওড়িশায় সম্পন্ন হয়েছিল প্রথম পর্বের রথযাত্রা । এরপর প্রস্তুতি উলটো রথের । অর্থাৎ বাহুদা যাত্রার ।

প্রথমদিন উৎসবের পর তিনটি রথকেই জগন্নাথ মন্দিরের বাইরে রাখা হয়েছিল । এরপর গতকাল থেকে প্রস্তুতি নেওয়া শুরু হল বাহুদা যাত্রা । পৌরাণিক বিশ্বাস অনুযায়ী, রথ যাত্রার দিনে তিনটি রথে চড়ে জগন্নাথ দেব, বলরাম, এবং সুভদ্রা যাত্রা শুরু করেছিলেন । তার মধ্যে জগন্নাথ দেব নন্দীঘোষা রথে , বলরাম তলধ্বাজায় এবং সুভদ্রা দেবদলনা রথে চড়ে যাত্রা করেছিলেন গুন্ডিচা মন্দিরের উদ্দেশে ।

তবে এই বছর কোরোনার সময়ে সাড়ম্বরে পালিত হয়নি রথ । শেষ মুহুর্তে সুপ্রিম কোর্ট ভক্তদের রথ যাত্রার উৎসবে সামিল না হওয়ার আদেশ দেয় । সীমিত কয়েকজন ব্যক্তি মিলে তিনটি রথ টানেন । পরে, রথ তিনটিকে পুরীর সারদা বালি পার্কের একটি মন্দিরের সামনে রাখা হয় । এই বিষয়ে মাধম চন্দ্র নামে এক পান্ডা বলেন, " রথ উৎসবের ষষ্ঠ দিন চলছে । এই দিনটি হেরা পঞ্চমী হিসাবে বিখ্যাত । এই দিনে জগন্নাথ মন্দিরের মুখোমুখি করে রথগুলিকে ঘুরিয়ে রাখা হয় । কথিত আছে দেবী লক্ষ্মীর পরিচারকরা হেরা পঞ্চামীর দিনে রথের একটি অংশ ভেঙে ফেলেছিলেন । ঘটনাটি জানাজানি হতেই তাঁরা নিশ্চিত করেন ছিলেন যে রথের প্রত্যাবর্তন যাত্রা নিরাপদ ভাবেই সংগঠিত হবে । "

এরপর থেকে প্রতি বছর রথের প্রত্যেকটা অংশের পরীক্ষা করা হয় । তারপর তিনটি রথকে জগন্নাথ মন্দিরের দিকে ঘুরিয়ে রাখা হয় । প্রথমে জগন্নাথ মন্দিরের দক্ষিণ দিকে অভিমুখে করে সুভদ্রার দেবদলনাকে রথকে রাখা হয় । এরপর সেই রথকে অনুসরণ করে থাকে বলভদ্র ও তারপর বলভদ্রের রথকে অনুসরণ করে জগন্নাথের রথ । এই বিষয়ে মাধমচন্দ্র বলেন , " আমরা সবসময় দেবী সুভদ্রার আর্শীর্বাদ নিয়ে অনুষ্ঠানের সূচনা করে থকি । তাই তাঁর রথটিই প্রথমে ঘোরানো হয়। "

এই বছর রথযাত্রার অনুষ্ঠান শুরু হয় 23 জুন । শেষ হবে 4 জুলাই । এরমধ্যে বহুদা যাত্রা হবে 1 জুলাই । শুনাবেসার অনুষ্ঠান হবে 2 জুলাই । 3 জুলাই অধর্ণা এবং 4 জুলাই নীলাদ্রি । কিন্তু এই অনুষ্ঠান প্রবেশে অনুমতি নেই কোনও ভক্তের । শুধুমাত্র মন্দিদের কয়েকজন ব্যক্তি, পুলিশ এবং সংবাদমাধ্যম কর্মীদের ছাড় দেওয়া হয়েছে প্রবেশে। তবে তাঁদেরও স্বাস্থ্য পরীক্ষা করে তবেই প্রবেশে অনুমতি দেওয়া হবে ।

ABOUT THE AUTHOR

...view details