পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 31, 2019, 6:58 PM IST

Updated : Dec 31, 2019, 10:10 PM IST

ETV Bharat / bharat

সিনেপাড়া : ঘুরে দেখা এক বছর

2019-র কোন ছবিগুলি বক্স অফিস হিট ? কোন ছবিগুলি সমালোচকদের প্রশংসা পেল ? বছর শেষের মুহূর্তে আরও একবার দেখে নিই সেরকমই কিছু বহু আলোচিত ছবি ।

film
film

উনিশ পার করে কুড়িতে পড়ছে এই শতক । তার আগে ফিরে দেখি 2019 । কোন ছবিগুলি দর্শকের মন জয় করেছিল, কোন ছবিগুলি উঠে এসেছে সিনেফিলদের পছন্দের তালিকায় । আরও একবার ঘুরে আসি সিনেপাড়া ।

জোকার (2019)

জোকার

টড ফিলিপ্স পরিচালিত জোকার ছবিটি এই বছর সর্বাধিক আলোচিত ছবিগুলির মধ্যে অন্যতম । ব্যাটম্যানের ডিসি কমিক্সেরই অনুকরণেই এই ছবির চিত্রনাট্য লেখা হয়েছে । ছবিটি ইলিউশন ও রিয়েলিটির মধ্যবর্তী এক পরিসরকে উপস্থাপন করে । ভিলেনের সংজ্ঞাকে ভেঙেচুরে আবার মনে করিয়ে দেয় এই মুহূর্তে রাষ্ট্রের খলনায়কটি কে । ন্যারেটিভে নিষ্ঠুরতাই হাস্যকৌতুকের বিষয়বস্তু হয়ে ওঠে ।

অ্যাভেঞ্জারস এন্ডগেম (2019)

অ্যাভেঞ্জারসের 22তম সুপারহিরো সিরিজের শেষ ছবি অ্যাভেঞ্জারস এন্ডগেম । মার্ভেলের সুপার হিরোদের জীবনও অন্য পাঁচজন সাধারণ মানুষের মতো । যে কারণেই অন্য সুপার হিরোদের চেয়ে ক্যাপ্টেন আমেরিকারা আলাদা । ভক্তদের মনে হয়তো অ্যাভেঞ্জারসের চরিত্রগুলো সহানুভূতির বড় একটি স্থান দখল করে নিয়েছে সে কারণেই । বক্সঅফিসে ব্যাপক সাড়া ফেলেছিল অ্যান্থনি এবং জো রুসো পরিচালিত এই ছবিটি ।

গাল্লি বয় (2019)

গাল্লি বয়

মুম্বইয়ের নালাসোপারা ভারতের র্যাপ ক্যাপিটাল । এই ছবির প্রেক্ষাপট । বিখ্যাত ভারতীয় র্যাপার ডিভাইন ও নেইজ়ির জীবন দ্বারা অনুপ্রাণিত হয়েই এই ছবির পরিচালনা করেন জ়োয়া আখতর । রনভির সিং ও আলিয়া ভাট অভিনীত ছবি গাল্লি বয় শহরের প্রান্তিক অঞ্চলের অন্তরকাহিনীকে পর্দায় নিয়ে আসে ।

আর্টিকেল 15 (2019)

উত্তরপ্রদেশের এক গ্রামের সত্য ঘটনা এই ছবির স্টোরিলাইন । ভারতের জাতিভেদপ্রথা শ্রেণিশোষণের নগ্নরূপ উঠে আসে এই ছবিতে । সাম্প্রতিক হিন্দুত্ববাদী রাজনৈতিক প্রেক্ষাপটে ছবিটির জাতিগত বর্ণগত রাজনীতি, পিতৃতান্ত্রিক জেন্ডার রাজনীতি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে । সমালোচকমহলে প্রশংসা পায় ও একইসঙ্গে বক্সঅফিস হিটও হয় । লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে অডিয়েন্স অ্যাওয়ার্ড পায় অনুভব সিনহার এই ছবি ।

হামিদ (2019)

কাশ্মীরের প্রেক্ষাপটে তৈরি এই ছবির প্রধান ভূমিকায় এক শিশু চরিত্র । একদিন হঠাৎই হারিয়ে যায় তার বাবা । আর ফিরে আসে না । রাষ্ট্রের বিরুদ্ধে লড়তে লড়তে দেওয়ালে পিঠ ঠেকে যায় হামিদের । একদিন পাথর তুলে নেয় । এজাজ় খান পরিচালিত ছবিতে শ্রেষ্ঠ শিশু অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছিল তলহাদ আরশদ ।

উরি : দ্য সার্জিকাল স্ট্রাইক (2019)

উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক একটি ভারতীয় অ্যাকশন ছবি । পরিচালনা করেছেন আদিত্য ধর । ভিকি কৌশল, পরেশ রাওয়াল, মোহিত রায়না ও ইয়ামি গৌতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন । 2016 সালের উরি আক্রমণের প্রতিশোধের নাটকীয় ঘটনা এই ছবিতে দৃশ্যায়িত হয়েছে । সমালোচকদের থেকে মিশ্র প্রতিক্রিয়া আসে । ভিকি কৌশল শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পায় ।

গুমনামি (2019)

বাংলা ভাষার রহস্যধর্মী ছবিটি পরিচালনা করেছেন সৃজিত মুখোপাধ্যায় । মুক্তি পাওয়ার আগেই একাধিক বিতর্কের মুখে পড়ে এই ছবি । গুমনামি বাবার কাহিনি অবলম্বনে এই ছবির স্টোরিলাইন । অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা 'কোনানড্রাম' থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি হয়েছে এই ছবিটি । গুমনামি বাবার চরিত্রে অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ।

ভবিষ্যতের ভূত (2019)

ভবিষ্যতের ভূত

অনীক দত্ত পরিচালিত ভবিষ্যতের ভূত ছবিটি মুক্তির পর শহরের হলগুলিতে প্রদর্শনী বন্ধ করে দেয় রাজ্য সরকার । এই নিয়ে বিতর্কের মুখে পড়তে হয় সরকারকে । পরে রাজ্য সরকারকে ক্ষতিপূরণ দেওয়ার নোটিশ পাঠায় শীর্ষ আদালত । দর্শকমহলে জনপ্রিয় হওয়ার পাশাপাশি সমালোচকমহলেও আলোচনা হয় ছবিটি নিয়ে ।

মুখার্জী দার বউ (2019)

পৃথা চক্রবর্তীর প্রথম সিনেমা । আর প্রথমবারই দর্শকমন জিতে নিয়েছেন পৃথা । চিত্রনাট্যকার সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায় সূক্ষ্মভাবে ফুটিয়ে তুলেছেন শাশুড়ি-বউমার চরিত্র । পদবী নিয়ে এবার সচেতন হওয়ায় সময় এসেছে তা তিনি বুঝিয়ে দিয়েছেন ছবিতে ।

আমিষ (2019)

ভারতের আঞ্চলিক ভাষায় যে ছবিগুলি এই বছর মুক্তি পেয়েছে তার মধ্যে অন্যতম ভাস্কর হাজারিকা পরিচালিত ছবি আমিষ । একটি প্রেমের ছবি । ছবির প্রধান দুই চরিত্র সুমন ও নির্মালি । তবে আমিষের উপস্থাপন, ন্যারেটিভ স্ট্রাকচার অবশ্যই স্বতন্ত্র । স্বজাতিভক্ষণের এত আকর্ষণীয় উপস্থাপনা আগে দেখেনি ভারতীয় দর্শক । স্বজাতিভক্ষণকে রোমান্টিসিজমের সংজ্ঞায় অন্তর্ভুক্ত করে পরিচালক এক প্রেমের আখ্যান উপহার দিয়েছেন দর্শকদের । জাতীয় ও আন্তর্জাতিক স্তরে প্রশংসিত হয়েছে আমিষ ।


নগরকীর্তন (2019)

কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত এই ছবিটি আন্তর্জাতিক স্তরে আলোচিত হয়েছে । প্রশংসা পেয়েছে সমালোচক মহলেও । একজন ট্রান্সসেক্সুয়াল পুরুষের প্রেমের উপাখ্যান নগরকীর্তন । ন্যারেটিভে আরও প্রাধন্য পেয়েছে বাংলার আঞ্চলিক সঙ্গীত, কীর্তন । প্রশংসা পেয়েছে ঋত্বিক চক্রবর্তী ও ঋদ্ধি সেনের অভিনয় ।

Last Updated : Dec 31, 2019, 10:10 PM IST

ABOUT THE AUTHOR

...view details