পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 15, 2020, 5:45 AM IST

ETV Bharat / bharat

COVID 19 : দেশে মোট সংক্রমিতের অর্ধেকেরও বেশি সুস্থ

দেশে বর্তমানে মোট কোরোনা সংক্রমিতদের পঞ্চাশ শতাংশের বেশি সুস্থ হয়ে উঠেছেন ।

কোরোনা ভাইরাসের খবর
কোরোনা ভাইরাসের খবর

দিল্লি, 14 জুন : দেশে দিন দিন জটিল থেকে জটিলতর হচ্ছে কোরোনা পরিস্থিতি । একদিনে সংক্রমণের হার প্রতিদিনই নতুন করে রেকর্ড গড়ছে । শেষ 24 ঘণ্টায় নতুন করে সংক্রমিতের সংখ্যা প্রায় 12 হাজারের কাছাকাছি । এরই মধ্যে স্বস্তির খবর জানাল কেন্দ্র । কোরোনায় সুস্থ হয়ে উঠার হার ইতিমধ্যেই পঞ্চাশ শতাংশ ছাড়িয়েছে ।

এই মুহূর্তে দেশে কোরোনামুক্ত হয়ে ওঠার হার 50.60 শতাংশ । অর্থাৎ, দেশে মোট যতজন কোরোনায় সংক্রমিত হয়েছেন, তাঁদের মধ্যে অর্ধেকেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন ।

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে কোরোনা সংক্রমিতের সংখ্যা । শেষ দুই দিন ধরে নতুন সংক্রমণের সংখ্যা এগারো হাজারেরও বেশি । পাশাপাশি, বর্তমানে চিকিৎসাধীন কোরোনা রোগীর সংখ্যাকে ছাপিয়ে গেছে কোরোনামুক্ত হয়ে ওঠার সংখ্যা । এই মুহূর্তে দেশে সক্রিয় কোরোনা রোগীর সংখ্যা 1 লাখ 49 হাজার 348 । আর এদিকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা 1 লাখ 62 হাজার 378 । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, শুধুমাত্র আজই সুস্থ হয়ে উঠেছেন আট হাজারেরও বেশি মানুষ । শেষ 24 ঘণ্টায় মারা গেছে 311 জন । এই নিয়ে দেশে মোট কোরোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে 9195 ।

ICMR-এর রিপোর্ট বলছে, শুধুমাত্র গতকালই নতুন করে 1 লাখ 51 হাজার 432 টি সোয়াবের নমুনা পরীক্ষা করা হয়েছে । সবমিলিয়ে এখনও পর্যন্ত 56 লাখ 58 হাজার 614 টি সোয়াবের নমুনা পরীক্ষা করা হয়েছে । অর্থাৎ, নতুন করে সংক্রমণের সংখ্যা যেমন বাড়ছে, পাশাপাশি সুস্থও হয়ে উঠছেন অনেকে । তাই কোরোনা নিয়ে অযথা ভয় না পেয়ে যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলাটাই কোরোনা মোকাবিলার একমাত্র পথ বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা ।

এদিকে রাজধানীর কোরোনা পরিস্থিতি নিয়ে আজ বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল । ছিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজলও । কনটেইনমেন্ট জ়োনে নজরদারি আরও কড়া করার পাশাপাশি স্বাস্থ্য পরিকাঠামোকে আরও মজবুত করার দিকে নজর দেওয়া নিয়ে আলোচনা হয়েছে আজকের বৈঠকে । বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালানোর দিকেও জোর দেওয়া হবে আগামী দিনগুলিতে । পাশাপাশি সোয়াবের নমুনা পরীক্ষার হারও আগামী দুইদিনে দ্বিগুণ হতে চলেছে রাজধানীতে ।

ABOUT THE AUTHOR

...view details