পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 17, 2020, 1:55 PM IST

ETV Bharat / bharat

পরীক্ষার্থীর চেয়ে পাশের সংখ্যা বেশি, ফলাফলের তালিকা সরাল NEET

প্রকাশিত হয়েছে NEET-র ফল । ত্রিপুরা এবং উত্তরাখণ্ডের ক্ষেত্রে দেখা যায়, পরীক্ষার্থীর সংখ্যা থেকে উত্তীর্ণের সংখ্যা বেশি ।

neet
neet

দিল্লি, 17 অক্টোবর : NEET-র ফলাফল প্রকাশিত হয়েছে গতকাল । 24 ঘণ্টা কাটতে না কাটতে ফলাফলের তালিকা নিয়ে বিতর্ক শুরু হয় । তালিকায় দেখা যায় অসংগতি । ত্রিপুরা এবং উত্তরাখণ্ডের ক্ষেত্রে দেখা যায়, পরীক্ষার্থীর সংখ্যা থেকে উত্তীর্ণের সংখ্যা বেশি । এই অবস্থায় NEET-র ওয়েবসাইট থেকে সেই তালিকা সরিয়ে নেওয়া হয় ।

কোরোনা প্যানডেমিকের মধ্যেই NEET পরীক্ষা নেয় কেন্দ্র । যদিও অ-BJP শাসিত রাজ্যগুলি এর তীব্র বিরোধিতা করেছিল । সুপ্রিম কোর্ট পর্যন্তও পৌঁছায় তারা । কিন্তু তীব্র বিরোধিতার মধ্যেই 13 সেপ্টেম্বর পরীক্ষা নেওয়া হয় । 15 লাখেরও বেশি পরীক্ষার্থী পরীক্ষা দেন বলে জানিয়েছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি ।

তবে NEET-র ফল প্রকাশের পর তালিকায় অসংগতি লক্ষ্য করা যায় । ন্যাশনাল টেস্টিং এজেন্সি ফল ঘোষণা করে । তালিকায় দেখা যায়, ত্রিপুরায় 3 হাজার 536 জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন । কিন্তু উত্তীর্ণ হয়েছেন 88 হাজার 889 । একইভাবে উত্তরাখণ্ডে 12 হাজার 47 জন পরীক্ষা দেন । কিন্তু উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা প্রকাশ হয় 37 হাজার 301 । তালিকার অসংগতির ফলে সমালোচনা শুরু হয় সংশ্লিষ্ট মহলে ।

গতকাল প্রকাশিত হয় NEET 2020-র ফলাফল । এই প্রবেশিকায় প্রথম 50-এর তালিকায় জায়গা করে নিয়েছেন পশ্চিমবঙ্গের দু'জন । পাশাপাশি, গত বছরের তুলনায় এই বছর বাংলা ভাষায় এই প্রবেশিকা পরীক্ষা দেওয়ার জন্য রেজিস্টার হওয়া প্রার্থী সংখ্যা অনেক গুণ বেড়েছে । তবে, গত বছরের তুলনায় NEET 2020-তে পশ্চিমবঙ্গের পাশের হার কমেছে ।

ABOUT THE AUTHOR

...view details