পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 5, 2019, 3:31 PM IST

Updated : Jul 5, 2019, 3:49 PM IST

ETV Bharat / bharat

এই বাজেট 21 শতকের ভারতের আশা পূরণ করবে : প্রধানমন্ত্রী

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেটের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তাঁর মত, এই বাজেট দেশকে সমৃদ্ধ করার বাজেট ।

এই বাজেট 21 শতকের ভারতের আশা পূরণ হবে : প্রধানমন্ত্রী

দিল্লি, 5 জুলাই : অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেটের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । প্রধানমন্ত্রী বলেন, "নির্মলা সীতারামন ও তাঁর পুরো টিমকে উন্নয়নশীল একটি বাজেট পেশ করার জন্য অভিনন্দন জানাচ্ছি । এই বাজেট দেশকে সমৃদ্ধ করার বাজেট । এই বাজেটের মাধ্যমে জনসাধারণের উন্নতি ঘটবে ।"

একাধিক চ্যালেঞ্জ ছিল অর্থমন্ত্রীর কাছে । দেশকে অর্থনীতির মানচিত্রের মূল ট্র্যাকে ফেরানোর পাশাপাশি বেকারি, বেহাল আর্থিক অবস্থা, বিপুল ঋণের চাপ থেকে দেশকে উদ্ধার করাই ছিল এই বাজেটের মূল লক্ষ্য । সেই লক্ষ্য অর্থমন্ত্রী পূরণ করেছেন বলে মত প্রধানমন্ত্রীর ।

প্রধানমন্ত্রী বলেন, "এই বাজেট গরিব মানুষকে শক্তিশালী করবে ও যুব সমাজকে উজ্জ্বল ভবিষ্যতের সন্ধান দেবে । এই বাজেট মধ্যবিত্তদের উন্নতিতে সাহায্য করবে । উন্নয়নমূলক কাজগুলি আরও দ্রুত সম্পন্ন হবে । বাজেটে কর কাঠামো সরল করা হয়েছে । পাশাপাশি সার্বিক পরিকাঠামো আরও আধুনিক হবে ।" তিনি আরও বলেন, "এই বাজেট দেশের উন্নতিতে মহিলাদের অংশীদারি বাড়াতে সাহায্য করবে । এই বাজেটের মাধ্যমে শিক্ষাব্যবস্থা আরও উন্নত হবে । জোর দেওয়া হবে মহাকাশ অভিযানে ।

এই বাজেট দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করবে বলে মত প্রকাশ করেন নরেন্দ্র মোদি । তিনি বলেন, "এই বাজেটে অর্থনৈতিক সংশোধন সহ সাধারণ মানুষের জন্য সহজ জীবনযাপনের রসদ আছে । পাশাপাশি গ্রামীণ সমাজের কল্যাণের লক্ষ্যে এই বাজেট পেশ করা হয়েছে । এই বাজেট ভারতের পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির স্বপ্ন পূরণের চাবিকাঠি ।"

বাজেটকে বহুমুখী আখ্যা দিয়ে মোদি বলেন, "বাজেটে পরিবেশ সংরক্ষণ থেকে শুরু করে ইলেকট্রিক যানবাহন তথা ক্লিন এনার্জির উপর জোর দেওয়া হয়েছে । সৌরশক্তি ব্যবহারের ক্ষেত্রে এই বাজেটে জোর দেওয়া হয়েছে ।" NDA - এর প্রথম সরকারের প্রচেষ্টাকে তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, "বিদ্যুৎ, গ্যাস, রাস্তা, পরিবেশ দূষণ, VIP কালচার, দুর্নীতির বিরুদ্ধে অনেক লড়াই করতে হয়েছে দেশের জনগণকে । এই লড়াই বন্ধ করতে আমরা আপ্রাণ চেষ্টা করে গেছি । আমরা আমাদের প্রয়াসে সফলও হয়েছি । এই বাজেট মানুষের আকাঙ্ক্ষা পূরণে বিশ্বাস যোগাচ্ছে । এই বাজেট সঠিক পথে দেশকে নিয়ে যাবে ।"

বাজেটকে আশা ও আকাঙ্ক্ষার বাজেট বলে দাবি করেন প্রধানমন্ত্রী । তিনি বলেন, "এই বাজেটের মাধ্যমে আমাদের মূল লক্ষ্যে পৌঁছানো নিশ্চিত । এই বাজেট আশা ও আকাঙ্ক্ষার বাজেট । 21 শতকের ভারতের আশা পূরণ হবে এই বাজেটের মাধ্যমে । আজকের পেশ হওয়া বাজেট নতুন ভারত নির্মাণের ক্ষেত্রে একটি বড় ভূমিকা নেবে । স্বশক্তিকরণের মাধ্যমে পরবর্তী পাঁচ বছরে গরিবরাই দেশের পাওয়ারহাউজ়ে পরিণত হবে ।"

Last Updated : Jul 5, 2019, 3:49 PM IST

ABOUT THE AUTHOR

...view details