পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

মিশন সাগর: ত্রাণ সামগ্রী পৌছিয়ে 55 দিন পর কোচিতে ফিরল ভারতীয় নৌবাহিনী জাহাজ

বিভিন্ন প্রতিবেশী দেশে প্রয়োজনীয় খাদ্য ও সামগ্রী পৌঁছে দেওয়ার পর অবশেষে 55 দিন পর কোচি বন্দরে পৌঁছাল ভারতীয় নৌবাহিনীর জাহাজ ' কেশরী'।

By

Published : Jun 29, 2020, 4:34 AM IST

Mission sagar ins keshari
Mission sagar ins keshari

কোচি, 28জুন : "মিশন সাগর"র অংশ হিসাবে দক্ষিণ ভারত মহাসাগরে 55 দিন কাটানোর পর আজ ভারতীয় নৌবাহিনীর জাহাজ 'কেশরী' কেরালার কোচি বন্দরে পৌঁছাল।

'কোভিড রিলিফ মিশন'-র অংশ হিসেবে জাহাজটি বিভিন্ন দেশের বন্দরে খাদ্য ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী পৌঁছে দেয়। মালদ্বীপের মালে বন্দর, মরিশাসের পোর্ট লুইস, মাদাগাস্কারের আন্টসিরানানা, কোমোরোস দ্বীপের পোর্ট ভিক্টোরিয়া বন্দরে মোট 580 টন খাদ্য ও চিকিৎসা সামগ্রী পৌঁছে দেয় ভারতীয় নৌবাহিনী জাহাজটি। এছাড়া 14 সদস্যের নৌবাহিনীর মেডিকেল এসিস্ট্যান্টস দল মরিশাস ও কোমোরোস দ্বীপের স্থানীয় সরকারকে কোরোনা সংক্রমণে লড়াইয়ে সাহায্য করতে 20 দিনের জন্য থেকে যান।

মিশন সাগরের অংশ হিসেবে প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসায় সহায়তাকারী দল ভারত মহাসাগরীয় অঞ্চলে (IOR) পাঠানোয় সুরক্ষা অংশীদার হিসেবে ফের একবার পছন্দের তালিকায় নিজের স্থান করে নিল ভারত। এছাড়া ভারত মহাসাগরীয় অঞ্চলে প্রতিবেশী ও অংশীদার দেশগুলির সঙ্গে মিলিত হয়ে ভারতের কাজ করার প্রতিশ্রুতিও এই কাজের মাধ্যমে প্রতিফলিত হল।

কঠিন পরিস্থিতিতে উত্তাল সমুদ্র পেরিয়ে প্রতিবেশী দেশগুলিকে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী দিয়ে ভারতের সাহায্য করার পদক্ষেপের প্রশংসা করেছে সাহায্যপ্রাপ্ত দেশগুলি। মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ যুগনাউথ গত মাসেই INS কেশরী যাত্রা শুরু করার পরই ব্যক্তিগতভাবে টেলিফোন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান।

একইভাবে অন্যান্য দেশগুলির রাষ্ট্রপতি ও বিশিষ্ট ব্যক্তিরা সময়োপযোগী সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

'মিশন সাগর' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির "SAGAR" ( সুরক্ষা ও অঞ্চলের সকলের সমৃদ্ধি) দৃষ্টিভঙ্গি দ্বারা অনুপ্রাণিত।

ABOUT THE AUTHOR

...view details