পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 1, 2020, 4:44 PM IST

ETV Bharat / bharat

মাঝের আসন ফাঁকা থাকুক, উড়ান সংস্থাগুলিকে বলল DGCA-র

যদি কোনও যাত্রী বিমানের মাঝের আসন পান, তবে তাঁর জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হবে । মাস্ক ও অন্যান্য সুরক্ষা ব্যবস্থার পাশাপাশি পুরো শরীরে ঢাকার জন্য টেক্সটাইল মন্ত্রক থেকে অনুমোদিত একটি বিশেষ ধরণের পোষাক রাখা হবে ওই মাঝের আসনের যাত্রীর জন্য ।

DGCA
বিমান

মাঝের আসন ফাঁকা থাকুক,উড়ান সংস্থাগুলিকে বললDGCA-

দিল্লি, 1জুন : মাঝের আসনটি যতটা সম্ভব খালিরেখে যাত্রীদের জন্য আসন বণ্টন করতে উড়ান সংস্থাগুলিকে বললDGCAউড়ান সংস্থাগুলিকে বলা হয়েছে,একান্ত প্রয়োজন না হলে মাঝের আসনটিফাঁকা রাখার জন্য । এরপরেও যদি মাঝের আসন কোনও যাত্রীকে দেওয়া হয়,তবে সেক্ষেত্রে বেশ কিছু বাড়তিসুরক্ষা অবলম্বন করার কথাও জানিয়েছেDGCA

25মেথেকে ফের চালু হয়েছে অন্তর্দেশীয় বিমান পরিষেবা । মাস্ক থেকে শুরু করে আরোগ্য সেতুঅ্যাপ ইনস্টল করা-সহ যাত্রীসুরক্ষায় এমন একাধিক পদক্ষেপ ইতিমধ্যেই করেছে অসামরিকবিমান পরিবহনমন্ত্রক । মাঝের আসন ফাঁকা রাখা নিয়ে এর আগেও বেশ কয়েক দফায় আলোচনাহয়েছিল । কিন্তু সেই সময়ে কেন্দ্র পিছিয়ে এসেছিল । কারণ হিসেবে জানানো হয়েছিল,মাঝের আসন ফাঁকা ছেড়ে দেওয়া হলে খরচ পোষানোকঠিন। সেক্ষেত্রে যাত্রীভাড়াও বাড়াতে হতে পারে ।

আন্তর্জাতিকউড়ানের ক্ষেত্রে ইতিমধ্যেই মাঝের আসনটি খালি রাখার জন্য নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট ।25মেসুপ্রিম কোর্টের তরফে এক নির্দেশিকায় বলা হয়েছিল, "কোরোনা ভাইরাস রুখতে সামাজিক দূরত্ববজায় রাখা প্রয়োজন ৷ সেটা সবাই জানেন ৷ এয়ার ইন্ডিয়া আগামী10দিন মাঝের সিটগুলিতে যাত্রী নিয়ে আসতেপারলেও এরপর থেকে খালি রাখতে হবে সেগুলি ৷" সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিএস এ বোবদে এয়ার ইন্ডিয়াকে কড়া ভাষায় সতর্ক করে দিয়েছিলেন এই বিষয়ে ।

এরপরই আজDGCA-র তরফে সমস্ত উড়ান সংস্থাগুলিকে মাঝের আসন খালি রাখারকথা বলল । এরপরও যদি কোনও যাত্রী বিমানের মাঝের আসন পান,তবে তাঁর জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা হবে। মাস্ক ও অন্যান্য সুরক্ষা ব্যবস্থার পাশাপাশি পুরো শরীরে ঢাকার জন্য টেক্সটাইলমন্ত্রক থেকে অনুমোদিত একটি বিশেষ ধরণের পোষাক রাখা হবে ওই মাঝের আসনের যাত্রীরজন্য ।

ABOUT THE AUTHOR

...view details