পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 8, 2019, 7:08 PM IST

Updated : Sep 9, 2019, 12:33 PM IST

ETV Bharat / bharat

স্বরাষ্ট্র মন্ত্রকের প্রথম 100 দিনের কাজের প্রশংসায় BSF-এর প্রাক্তন DG

ETV ভারতের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রশংসা করেন BSF-এর প্রাক্তন ডিরেক্টর জেনেরাল প্রকাশ সিং ।

স্বরাষ্ট্র মন্ত্রকের প্রথম 100 দিনের কাজের প্রশংসায় BSF-এর প্রাক্তন DG

দিল্লি, 8 সেপ্টেম্বর : 100 দিন পূর্ণ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন NDA সরকারের । দ্বিতীয় ইনিংসের প্রথম সংসদ অধিবেশনেই বিল পাশে রেকর্ড গড়ে মোদি সরকার । সেই প্রসঙ্গে কথা বলতে গিয়েই নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের প্রশংসা করেন BSF-এর প্রাক্তন ডিরেক্টর জেনেরাল প্রকাশ সিং ।

বিল পাশের নিরিখে 1952 সালের রেকর্ড ভেঙেছে সপ্তদশ লোকসভার বাদল অধিবেশন । লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর 35টি বিল পাশ হয়েছে সংসদে । 1952 সালে 64 দিনে পাশ হয়েছিল 27টি বিল । বর্তমান সরকারের প্রথম সংসদ অধিবেশনে পাশ হওয়া বিলগুলির মধ্যে উল্লেখযোগ্য UAPA সংশোধনী বিল, জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল, 370 ধারা প্রত্যাহার ইত্যাদি ।

ETV ভারতের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এই সব বিষয়েই সরকারের প্রশংসা করেন BSF-এর প্রাক্তন ডিরেক্টর জেনেরাল প্রকাশ সিং । প্রকাশ সিং বলেন, "বর্তমান সরকার ও তার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফলাফলে বিশ্বাসী । মিথ্যা আশ্বাস ও প্রতিশ্রুতিতে বিশ্বাস করেন না ।"

পাশ হওয়া UAPA সংশোধনী বিলের প্রশংসা করেন প্রাক্তন DG । প্রসঙ্গত, এই বিল কাজে লাগিয়েই হাফিজ় সইদ, মাসুদ আজ়হার, দাউদ ইব্রাহিমকে জঙ্গি হিসেবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার ৷ সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে জড়িত মাসুদ আজ়হার ৷ উপরোক্ত আইনের আওতায় তাকে জঙ্গি হিসেবে ঘোষণা করা হয়েছে ৷ 26/11 মুম্বই হামলার মূল চক্রী হাফিজ় সইদকেও জঙ্গি হিসেবে ঘোষণা করা হয়েছে এই আইনে ৷ 2000 সালে লালকেল্লা হামলা, 2008 সালে রামপুর হামলা ও 2015 সালে উধমপুরে BSF-র কনভয়ে হামলা ঘটনায় জড়িত থাকার জন্য হাফিজ়কে জঙ্গি তকমা দেওয়া হয়েছে ৷ এদিকে, 26/11 মুম্বই হামলায় জড়িত থাকার জন্য লকভিকেও এই আইনে জঙ্গি হিসেবে ঘোষণা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক ৷

UAPA সংশোধনী বিলের পাশপাশি জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা প্রত্যাহারে সরকারের সিদ্ধান্তকে সমর্থন করেন DG প্রকাশ সিং । এই সিদ্ধান্তের জেরে কাশ্মীরের জনজীবন ক্রমশ স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন তিনি ।

প্রসঙ্গত, 370 ধারা প্রত্যাহারের পর জম্মু ও কাশ্মীরকে দু'টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত হয়েছে । যার ফলে খুশি লাদাখের জনগণ । এই পদক্ষেপের ফলে কাশ্মীরেও জঙ্গি কার্যকলাপ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে বিশেষজ্ঞদের মত । পাশাপাশি প্রথমবার জম্মু ও কাশ্মীরে বিনিয়োগকারীদের সম্মেলন আয়োজিত হতে চলেছে ৷ 370 ধারা প্রত্যাহারের এক সপ্তাহ পর আন্তর্জাতিক স্তরের এই সম্মেলনের কথা ঘোষণা করে কেন্দ্রীয় সরকার ৷ 12 থেকে 14 অক্টোবর চলবে এই সম্মেলন ৷

Last Updated : Sep 9, 2019, 12:33 PM IST

ABOUT THE AUTHOR

...view details