পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ওড়িশা সরকারকে রথ তৈরির অনুমোদন কেন্দ্রের

রথযাত্রা নিয়ে স্পষ্ট করে কিছু না জানানো হলেও আপাতত রথ তৈরির জন্য ওড়িশা সরকারকে অনুমোদন দিল কেন্দ্র ।

By

Published : May 7, 2020, 11:20 PM IST

ওড়িশা সরকারকে রথ নির্মাণের অনুমোদন কেন্দ্রের
ওড়িশা সরকারকে রথ নির্মাণের অনুমোদন কেন্দ্রের

ভুবনেশ্বর, 7 মে : রথযাত্রার জন্য ওড়িশা সরকারকে রথ তৈরির অনুমোদন দিল কেন্দ্রীয় সরকার । পুরীর রাজবাড়ির পাশে ঐতিহ্য মেনে রথখোলায় তিনটি রথ তৈরির কাজ শুরু হবে । তবে, স্নানযাত্রা বা রথযাত্রা নিয়ে এখনও সরকারের তরফে কিছু ঘোষণা করা হয়নি ।

17 মে তৃতীয় দফার লকডাউন শেষ হলে মন্দির কমিটি ও ওড়িশা সরকার এই বিষয়ে ফের বৈঠক করতে পারে বলেই খবর । আজ স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ওড়িশা সরকারকে একটি চিঠি দেওয়া হয় । সেখানে বলা হয়, রথযাত্রার জন্য রথ তৈরির যে আবেদন করা হয়েছিল তার অনুমোদন দেওয়া হল ।

জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটি 4 মে একটি বৈঠক করেছে বলে কেন্দ্রকে চিঠি দিয়ে জানানো হয়েছিল । ওই বৈঠকের বিষয় ছিল, রথখোলায় রথ তৈরির অনুমোদন চায় । মন্দিরের অফিসের সামনে গ্র্যান্ড রোডের দুই পাশে রথ খোলায় এই রথ নির্মাণের কাজ হবে । যেহেতু রথ খোলা জায়গাটি জনসাধারণের জন্য নয়, তাই এখানে কোনও ধর্মীয় সমাবেশ হবে না । তবুও কোরোনা পরিস্থিতির দিকে নজর দিয়ে রথ-খোলা ও গ্র্যান্ড রোডের সংযোগস্থলকে কাপড় দিয়ে ঘিরে দেওয়া হয়েছে । যাতে কোনওভাবেই সাধারণ মানুষ সেখানে যেতে না পারে । সঙ্গে চিঠিতে কেন্দ্রকে জানানো হয়, কেন্দ্রীয় সরকারের দেওয়া লকডাউনের গাইডলাইন ও কোরোনা সংক্রমণ রুখতে সব ব্যবস্থা সম্পূর্ণভাবে নেওয়া হবে ।

আজ কেন্দ্রের তরফে চিঠি দিয়ে ওড়িশা সরকারকে জানিয়ে দেওয়া হয়, রথ-খোলায় রথ তৈরির অনুমোদন দেওয়া হল । সঙ্গে জানানো হয়, রথ-খোলায় কোনওভাবেই যেন কোনওরকম ধর্মীয় সমাবেশ না হয় । রথ-খোলাকে সম্পূর্ণ আলাদা করে রাখতে হবে । 1 মে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে দেওয়া লকডাউনের নতুন গাইডলাইন মেনে চলতে হবে ।

তবে রথযাত্রা উৎসব নিয়ে স্পষ্ট করে চিঠিতে কিছুই জানানো হয়নি । ওড়িশা সরকারের রথযাত্রা উৎসব স্থগিত রাখার সিদ্ধান্তের বিষয়ে পরবর্তী সময়ে আলোচনা করা হবে বলেও জানানো হয় ।

ABOUT THE AUTHOR

...view details