পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 6, 2020, 7:54 AM IST

Updated : Aug 6, 2020, 8:43 AM IST

ETV Bharat / bharat

জম্মু ও কাশ্মীরের নতুন উপরাজ্যপাল মনোজ সিনহা

After President Ram Nath Kovind accepted the resignation of Girish Chandra Murmu, senior BJP leader Manoj Sinha has been appointed as the new Lieutenant Governor of Jammu and Kashmir. G C Murmu abruptly resigned from the post of LG of Jammu and Kashmir on Wednesday.

মনোজ সিনহা
মনোজ সিনহা

07:50 August 06

জম্মু ও কাশ্মীরের নতুন উপরাজ্যপাল করা হল মনোজ সিনহাকে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের অফিস থেকে একথা জানানো হয়েছে ।

দিল্লি, 6 অগাস্ট : জম্মু ও কাশ্মীরের নতুন উপরাজ্যপাল হিসেবে নিয়োগ করা হল মনোজ সিনহাকে। গতকাল জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল পদ থেকে ইস্তফা দেন গিরিশচন্দ্র মুর্মু। তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি। এরপর সেই পদে নিয়োগ করা হয় মনোজ সিনহাকে।  

গিরিশচন্দ্র মুর্মুকে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনেরাল (CAG) পদে নিয়োগ করা হতে পারে ৷ এই পদে বর্তমানে কর্মরত 65 বছর বয়সি রাজীব মেহঋষি এই সপ্তাহে মেয়াদকাল শেষ করছেন ৷ অডিটর জেনেরাল সাংবিধানিক পদ হওয়ায় এই পদ খালি রাখা যায় না ৷ 8 অগাস্ট রাজীব মেহঋষির বয়স 65 পূর্ণ হচ্ছে ৷ কেন্দ্রীয় মন্ত্রীপরিষদ সচিবালয়ের এক আমলা জানান, কেন্দ্রীয় সরকার এই পদে দ্রুত নিয়োগ করতে চাইছে ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন গিরিশচন্দ্র মুর্মু তাঁর সঙ্গে কাজ করেছেন ৷  

মোদি দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর গুজরাত ক্যাডারের 1985 ব্যাচের IAS গিরিশচন্দ্র মুর্মু কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি যুগ্ম-সচিব হিসাবে ব্যয় বিভাগের অংশ হয়েছিলেন। প্রবীণ এই আমলার 30 নভেম্বর অবসর নেওয়ার কথা থাকলেও তাঁকে অক্টোবরে জম্মু-কাশ্মীরের প্রথম উপরাজ্যপাল করা হয় ৷ 60 বছর বয়সি মুর্মুর কাজে মোদি-শাহ যথেষ্ট সন্তুষ্ট বলে খবর ৷

গত বছর 5 অগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে 370 রাধা প্রত্যাহারে পর তাকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়। এরপর সেখানে উপরাজ্যপাল নিয়োগ করা হয় গিরিশচন্দ্র মুর্মুকে। বুধবার জম্মু ও কাশ্মীর থেকে 370 রাধা রদের বর্ষপূর্তির দিনই সেই পদ থেকে পদত্যাগ করেন মুর্মু। এরপর নতুন উপরাজ্যপাল করা হয় মনোজ সিনহাকে।  

মনোজ সিনহা উত্তরপ্রদেশের গাজ়িপুর লোকসভা কেন্দ্র থেকে BJP-র তিনবারের সাংসদ। এছাড়াও প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী তিনি।  

Last Updated : Aug 6, 2020, 8:43 AM IST

ABOUT THE AUTHOR

...view details