পশ্চিমবঙ্গ

west bengal

সম্পর্ক মেরামতের ইঙ্গিত ফড়নবিশের, আগামীকাল দিল্লিতে সোনিয়া-শরদ কথা

By

Published : Nov 17, 2019, 6:17 PM IST

Updated : Nov 17, 2019, 11:50 PM IST

সম্পর্ক মেরামতের ইঙ্গিত দিয়ে আজ শিবসেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরের মৃত্যুবার্ষিকীতে পৌঁছান ফড়নবিশ । এদিকে, ঘর গোছাতে আগামীকাল NCP ও কংগ্রেস বৈঠক ।

মহারাষ্ট্র

মুম্বই, 17 নভেম্বর : মুম্বই, 17 নভেম্বর : কথায় বলে, রাজনীতিতে কোনও কিছুই চিরস্থায়ী নয় ৷ গত কয়েকদিন ধরে যে ভাবে মারাঠা ভূমের রাজনীতি আবর্তিত হচ্ছে, তাতে সেই আপ্তবাক্য সত্যি বলেই প্রমাণিত হচ্ছে ৷

শিবসেনা জানিয়ে দিয়েছে আগামীকাল থেকে রাজ্যসভায় বিরোধী আসনে বসবে তারা৷ কিন্তু, দীর্ঘদিনের জোটসঙ্গী শিবসেনাকে কাছে পেতে গেরুয়া শিবিরের চেষ্টা আজ বেশ ভালোই চোখে পড়ল ৷ সাতসকালে যে ভাবে বালাসাহেব ঠাকরের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপন করতে গেলেন দেবেন্দ্র ফড়নবিশরা, তাতে সমালোচকরা মুচকি হাসতেই পারেন ৷ যদিও BJP-কে এড়িয়ে গেছে শিবসেনা নেতৃত্ব ৷ ফড়নবিশ আসার আগেই শিবাজি পার্ক ছাড়েন সেনা প্রধান উদ্ধব ও তাঁর ছেলে আদিত্য ।

মারাঠা ভূমে যখন শিবসেনা-BJP-র মধ্যে মন কষাকষি চলছে, শিবসেনা যখন মুখ্যমন্ত্রিত্ব পেতে ধনুক ভাঙা পণ করে ফেলেছে, তখনই নিজেদের ঘর গোছাতে কাল বৈঠকে বসতে চলেছেন সোনিয়া-শরদরা ৷ আজ বৈঠকের কথা থাকলেও দলীয় কর্মসূচির জন্য একদিন তা পিছিয়ে দেন পাওয়ার ৷ মনে করা হচ্ছে, সোমবার দিল্লিতেই মহারাষ্ট্রের ললাটলিখন চূড়ান্ত হয়ে যাবে ৷

এই সংক্রান্ত আরও খবর : রাষ্ট্রপতি শাসনের নামে বিধায়ক কেনা বেচা করছে BJP : শিবসেনা

এই সংক্রান্ত আরও খবর : মহারাষ্ট্রে জল মাপছে কংগ্রেস-BJP, সুপ্রিম কোর্টের দিকে তাকিয়ে শিবসেনা

25 বছরের জোটসঙ্গী শিবসেনার সঙ্গে এবারও ভোটে লড়েছিল BJP । ম্যাজিক ফিগার 145 অনায়াসেই পেরিয়ে যায় তারা । কিন্তু, মুখ্যমন্ত্রিত্বের প্রশ্নে ফাটল দেখা দেয় তাদের মধ্যে । আড়াই বছর করে মুখ্যমন্ত্রিত্ব ভাগাভাগির বিষয়ে অনড় থাকে শিবসেনা । এর মাঝেই হস্তক্ষেপ করেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি । তিনি প্রথমে BJP, পরে শিবসেনা ও তারপর NCP-কে ডেকে পাঠালেও কেউই সরকার গঠন নিয়ে তাদের অবস্থান জানাতে পারেনি । শিবসেনা তিন দিন সময় চাইলেও, তা দিতে চাননি রাজ্যপাল ৷ আর NCP-কে দেওয়া সময় শেষ হওয়ার আগেই রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করেন তিনি । তাতে সিলমোহর দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা । পরে তাতে সই করেন রাষ্ট্রপতি । অর্থাৎ মহারাষ্ট্রে জারি হয় রাষ্ট্রপতি শাসন ।

এই সংক্রান্ত আরও খবর : মহারাষ্ট্রে জারি রাষ্ট্রপতি শাসন

এই সংক্রান্ত আরও খবর : মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনাকে সমর্থন দেবে কংগ্রেস ? আজ বৈঠকে সিদ্ধান্ত

এই সংক্রান্ত আরও খবর : রাজ্যপালের সময় না দেওয়ার সিদ্ধান্ত অসাংবিধানিক, সুপ্রিম কোর্টে শিবসেনা

রাজ্যপাল তাদের সময় না দেওয়ায় প্রশ্ন তোলে শিবসেনা । যায় সুপ্রিম কোর্টে । রাজ্যপাল সরকার গড়ার ব্যাপারে তাদের সময় দেয়নি বলে অভিযোগ জানায় । এরই মধ্যে সরকার গড়ার ব্যাপারে NCP ও কংগ্রেসের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে থাকে সেনা । টানা দু'দিন এই নিয়ে শরদ পাওয়ারের বৈঠকও করেন উদ্ধব । ফোনে কথা হয় কংগ্রেসের অন্তর্বতীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধির সঙ্গেও । যদিও পুরো বিষয়টি নিয়ে ধীরে চলার নীতি নিয়েই চলছে কংগ্রেস ও NCP । কাল সোনিয়া-পাওয়ার কথার পরই শিবসেনাকে সমর্থনের বিষয়টি চূড়ান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে । সেই বৈঠকেই ঠিক হতে পারে মহারাষ্ট্রের ভবিষ্যৎ।

Last Updated : Nov 17, 2019, 11:50 PM IST

ABOUT THE AUTHOR

...view details