পশ্চিমবঙ্গ

west bengal

চাঁদের কক্ষপথে চন্দ্রযান 2

চাঁদের কক্ষপথে পৌঁছাল চন্দ্রযান 2 ৷ আজ সকাল 9 টা 2 মিনিটে পৌঁছায় চন্দ্রযান ৷

By

Published : Aug 20, 2019, 10:35 AM IST

Published : Aug 20, 2019, 10:35 AM IST

Updated : Aug 20, 2019, 12:08 PM IST

ফাইল ফোটো

দিল্লি, 20 অগাস্ট : চাঁদের কক্ষপথে পৌঁছাল চন্দ্রযান 2 ৷ আজ সকাল 9 টা 2 মিনিটে পৌঁছায় ৷ চাঁদের মাটিতে নামবে 7 সেপ্টেম্বর ৷

মহাকাশে 28 দিন কাটিয়ে সফলভাবে চাঁদের কক্ষপথে পৌঁছাল চন্দ্রযান 2 ৷ এই যাত্রাপথ পুরো অভিযানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ছিল ৷ কারণ প্রত্যাশার থেকে বেশি গতিবেগ থাকলে মহাশূন্যে হারিয়ে যাওয়ার সম্ভাবনা ছিল ৷ অন্যদিকে, গতি যদি কম হত সেক্ষেত্রে চাঁদের কক্ষপথে আছড়ে পড়ার সম্ভাবনাও ছিল ৷ তবে সঠিক গতিবেগ বজায় রেখে শেষমেশ কক্ষপথে পৌঁছাল চন্দ্রযান ৷

আজ সাংবাদিক বৈঠকে ISRO-র চিফ কে শিবান বলেন, "দ্বিতীয় বড় ঘটনাটি ঘটবে 2 সেপ্টেম্বর ৷ সেদিন ল্যান্ডারটি কক্ষপথ থেকে আলাদা হয়ে যাবে ৷ 3 সেপ্টেম্বর একটি 3 সেকেন্ডের ছোটো পরীক্ষা রয়েছে যার মাধ্যমে আমরা ল্যান্ডারটি ঠিকঠাক কাজ করছে কি না তা সুনিশ্চিত করব ৷"

আজ ISRO তাদের ওয়েবসাইটে জানায়, এখনও কিছু কক্ষপথের উপর কাজ করা হবে ৷ যার মাধ্যমে চন্দ্রপৃষ্ঠ থেকে 100 কিলোমিটার দূরে শেষ কক্ষপথে পৌঁছাবে চন্দ্রযান ৷ তারপর ল্যান্ডারটি কক্ষপথ থেকে আলাদা হয়ে যাবে ৷ পরে চাঁদের চারপাশে 100 x 30 কিলোমিটার কক্ষপথে প্রবেশ করবে ।

এই বিষয়ে, ISRO-র স্যাটেলাইট সেন্টারের প্রাক্তন ডিরেক্টর ডঃ আন্নাদুরাই বলেন, এই দৃশ্য খানিকটা এই রকম যে, ঘণ্টায় প্রায় 3,600 কিলোমিটার বেগে এক মহিলা নাচছেন ৷ তাঁর কাছে গোলাপফুল হাতে যাচ্ছেন এক ভদ্রলোক ৷ তবে পাশের দরজায় নয় ৷ দূরত্ব প্রায় 3.84 লাখ কিলোমিটার ৷"

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে 22 জুলাই দুপুর 2টা 43 মিনিট নাগাদ উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান-2 ৷ 1000 কোটি টাকা ব্যয়ে তৈরি এই প্রকল্প ৷ এই অভিযানের মূল কান্ডারি দেশের দুই মহিলা বিজ্ঞানী ৷ প্রক্লপ অধিকর্তা মুথাইয়া বনিতা ও উৎক্ষেপণের অভিযান অধিকর্তা (মিশন ডিরেক্টর) ঋতু কারিঢাল ৷ এমন কী চন্দ্রাভিযানের গোটা দলের মধ্যে 30 জনই মহিলা ৷ 6 সেপ্টেম্বর চাঁদে অবতরণ করবে বিক্রম নামে চন্দ্রযানের ল্যান্ডার অংশটি । হিসাব অনুযায়ী, রওনা দেওয়ার 54 দিন পরে চাঁদে পৌঁছানোর কথা চন্দ্রযানটির । ISRO সূত্রের খবর, উৎক্ষেপণের প্রায় দেড় মাস পর সেপ্টেম্বরে (5 গভীর রাত ও 6 ভোর রাতের মধ্যে) চাঁদের পিঠে পা ছোঁয়াবে ল্যান্ডার ‘বিক্রম’। নামার সঙ্গে সঙ্গেই সেই ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে খুবই ছোটো একটি রোভার ‘প্রজ্ঞান’। যার ওজন মাত্র 20 কিলোগ্রাম । আর চন্দ্রযান-2-এর সার্বিক ওজন 3 হাজার 850 কিলোগ্রাম । ল্যান্ডারটি নেমে আসার সময় চন্দ্রযান-2-এর অরবিটারটি চাঁদের পিঠ (লুনার সারফেস) থেকে থাকবে মাত্র 100 কিলোমিটার উপরে ।

চন্দ্রযান-2 পাঠানোর উদ্দেশ্য, চাঁদের পিঠের বালিকণায় মিশে রয়েছে কোন কোন মৌল ও খনিজ পদার্থ আর তা রয়েছে কী পরিমাণে, তা জানা। সেই মৌল বা খনিজগুলি নিষ্কাশনের যোগ্য কি না, তা যাচাই করা। যে স্বপ্নটা প্রথম দেখেছিলেন ভারতের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম ।এর আগে চাঁদের মাটি ছুঁয়েছিল আর তিনটি দেশ। রাশিয়া (সাবেক সোভিয়েত ইউনিয়ন), অ্যামেরিকা ও চিনের পরেই তালিকায় ভারত থাকবে চার নম্বরে ।

Last Updated : Aug 20, 2019, 12:08 PM IST

ABOUT THE AUTHOR

...view details